রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

সুষমা স্বরাজের বক্তব্যে কতটুকু আস্থা রাখা যায়

ভারতের নয়া পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরের প্রাক্কালে একটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। আগামী ২৫ জুন থেকে তার ঢাকা সফর শুরু হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিনি ভুটানে গিয়েছিলেন। সেখানে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় বলেছেন বাংলাদেশের সঙ্গে তিস্তা ও সীমান্ত সমস্যার সমাধান করা হবে। যে কোনো বাংলাদেশি এই বক্তব্যে খুশি হবেন, সন্দেহ নেই তাতে। কিন্তু বাস্তবতা কী তা বলে? তিস্তা চুক্তিটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ নিয়ে অতীতে কম কথা হয়নি। ২০১১ সালে মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় এটা স্পষ্ট হয়ে গিয়েছিল যে তিস্তা চুক্তি হচ্ছে না। এমনকি সর্বশেষ বিমসটেক সম্মেলনেও (২০১৪) মনমোহন সিং আমাদের প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন তিস্তা চুক্তি হচ্ছে না। ভারতের নয়া সরকারই এই সিদ্ধান্তটি নেবে। এর আগে আমাদের সাবেক পানি সম্পদমন্ত্রী একটি কূটনৈতিক তৎপরতার কথা আমাদের শুনিয়েছিলেন। অনেকের স্মরণ থাকার কথা তিস্তায় পানির প্রবাহ ৫০০ কিউসেক নেমে এসেছিল। এর ব্যাখ্যা আমরা পাইনি। আমরা লক্ষ্য করছি, ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় আমাদের একটা বড় ব্যর্থতা হচ্ছে, আমরা দর কষাকষিতে শক্তভাবে আমাদের অবস্থান তুলে ধরতে পারি না। অতি সাম্প্রতিককালে আমাদের পররাষ্ট্রনীতি অতিমাত্রায় ভারতকেন্দ্রিক। ভারত আমাদের কোন 'কর্মকা-ে' অসন্তুষ্ট হয়। সে রকম কোনো 'কাজ' আমরা করতে চাই না। এটা যে তিস্তার পানি বণ্টনের ক্ষেত্রেই প্রযোজ্য, তা নয়। বরং দেখা গেছে ট্রানজিট ট্রান্সশিপমেন্টের প্রশ্নে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় আমরা কোনো 'শক্ত' অবস্থানে যেতে পারিনি। ভারত আমাদের ভূমি ব্যবহার করছে তথাকথিত 'কানেকটিভিটি'র নামে। কিন্তু কোনো ফি প্রদান করছে না। উপরন্তু নেপাল কিংবা ভুটানও সুবিধা পাচ্ছে না। অতি সম্প্রতি সিদ্ধান্ত হয়েছে ভারত বাংলাদেশের ভূখ- ব্যবহার করে ভারতের এক রাজ্য থেকে আরেক রাজ্যে (অরুণাচল থেকে বিহার) বিদ্যুৎ নেবে। এক্ষেত্রে ভারত আদৌ কোনো শুল্ক বা ফি দেবে কি-না, এটা স্পষ্ট নয়। তিস্তার ক্ষেত্রেও তাই সরকার খুব প্রতিবাদী নয়। খুব কঠোর অবস্থানেও যায়নি সরকার। শুধু সরকারের কথা কেন বলি? এচই এম এরশাদের জাতীয় পার্টিও তিস্তার পানি বণ্টন বিষয়ে কোনো জোরাল অবস্থানে যায়নি। অথচ জাতীয় পার্টির একটা বড় ভোটব্যাংক রয়েছে উত্তরবঙ্গে। এরশাদ নিজে রংপুরের বাসিন্দা। সরকারের অংশীদার জাসদ, কিংবা ওয়ার্কার্স পার্টিরও কোনো ভূমিকা নেই। তবে বাসদ কিংবা সিপিবি তারাও আলাদাভাবে তিস্তার পানি বণ্টনের ব্যাপারে বিএনপির পাশাপাশি লংমার্চ করেছে। তিস্তার পানি বণ্টনের ব্যাপারে আমাদের স্বার্থ রয়েছে। যেখানে ৬৫ হাজার হেক্টর জমিতে চাষাবাদ হওয়ার কথা, সেখানে পানির অভাবে চাষাবাদ হয়েছে মাত্র ২৫ হাজার হেক্টর জমিতে। রোদে ওই শস্যও পুড়ে গেছে। পানির অভাবে একদিকে যেমনি খাদ্য উৎপাদনের ঝুঁকিতে পড়েছে বাংলাদেশ, অন্যদিকে তেমনি বাড়ছে মরুকরণ প্রবণতা। উত্তরবঙ্গের মানুষ জানে পানির প্রয়োজনীয়তা কতটুকু। ১৯৭২ সালেই তিস্তার পানি বণ্টন নিয়ে আলোচনা শুরু হয়েছিল। কিন্তু কোনো চুক্তি হয়নি। মাঝখানে ১৯৮৩ সালের জুলাই মাসে ও ২০০৭ সালের সেপ্টেম্বর মাসে একটি সম্ভাবনা তৈরি হয়েছিল, কিন্তু শেষ পর্যন্ত কোনো চুক্তিই হয়নি। এই নদীর পানি বণ্টন আন্তর্জাতিক নীতিমালার ভিত্তিতে হতে হবে। মমতার 'পাগালামো'র জন্য পানি বণ্টন বন্ধ থাকতে পারে না। পানি দেয়া, না দেয়ার সঙ্গে তার বা পশ্চিমবঙ্গ সরকারের কোনো ভূমিকা নেই। বাংলাদেশ পানি পাবে আন্তর্জাতিক আইন অনুসারে। আর পশ্চিমবঙ্গ যদি বাধা দেয়। তার দায়ভার গিয়ে বর্তাবে ভারত সরকারের উপর। এতে করে আন্তর্জাতিক আসরে ভারতের গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে পড়বে। ভারত বিশ্ব সভায় বিশেষ করে জাতিসংঘের স্থায়ী পরিষদে স্থায়ী সদস্য হতে চায়। এ ক্ষেত্রে প্রতিবেশীর প্রতি তার আচরণ যদি ন্যায়সঙ্গত না হয়। যা জাতিসংঘের আইনে বলা আছে। তাহলে তার নেতৃত্ব প্রশ্নের মুখে পড়বে। এমনিতেই ভারতের আচরণ নিয়ে প্রতিবেশী দেশগুলো এক ধরনের অস্বস্তিতে থাকে। এক্ষেত্রে তিস্তার পানি না দিয়ে উজানে পানি প্রত্যাহার করা হলে, তা বাংলাদেশের উত্তরাঞ্চলকে ঠেলে দেবে মরুময়তার দিকে। পানির অভাবে যে সঙ্কটের সৃষ্টি হবে। তা বাংলাদেশকে ঠেলে দেবে দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতার দিকে। এটা বলার অপেক্ষা রাখে না যে তিস্তার পানি বণ্টনের বিষয়টি আমাদের নিরাপত্তার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। আমাদের নীতিনির্ধারকরা যদি বিষয়টিকে হালকাভাবে দেখেন। তাহলে এদেশ, বিশেষ করে উত্তরবঙ্গ একটি বড় ধরনের সঙ্কটে পড়বে। খাদ্য নিরাপত্তা ঝুঁকির মুখে থাকবে। এমনকি রাজনৈতিক অস্থিতিশীলতা এতে করে বাড়বে। মনে রাখতে হবে তিস্তার পানি প্রাপ্তি আমাদের ন্যায্য অধিকার। আন্তর্জাতিক আইন আমাদের পক্ষে। ভারতের কেন্দ্রীয় সরকারের দায়িত্ব আমাদের অধিকারকে নিশ্চিত করা। এক্ষেত্রে মমতা ব্যানার্জির আপত্তি_ এটা আমাদের দেখার বিষয় নয়। আমরা এটা বিবেচনায় নিতে চাই না। আমাদের অধিকার, যা আন্তর্জাতিক আইনে স্বীকৃত, তা নিশ্চিত করবে ভারতের কেন্দ্রীয় সরকার। এখানে বলা ভালো সিকিম হয়ে ভারতের দার্জিলিং ও জলপাইগুঁড়ি হয়ে পশ্চিমবঙ্গের ডুয়ারের সমভূমি দিয়ে চিলাহাটি থেকে চার-পাঁচ কিলোমিটার পূর্বে বাংলাদেশের নীলফামারী জেলার উত্তর গাড়ি বাড়ির কাছে ডিমলা উপজেলার ছাতনাই দিয়ে প্রবেশ করেছে তিস্তা নদী। ছাতনাই থেকে এ নদী নীলফামারীর ডিমলা, জলঢাকা, লালমনিরহাটের সদর, পাটগ্রাম, হাতিবান্দা, কালীগঞ্জ, রংপুরের কাউনিয়া, পীরগাছা, কুড়িগ্রামের রাজারহাট, উলিপুর হয়ে চিলমারীতে গিয়ে ব্রহ্মপুত্র নদে মিশেছে। ডিমলা থেকে চিলমারী এ নদীর বাংলাদেশ অংশের মোট ব্যাচমেন্ট এরিয়া প্রায় ১ হাজার ৭১৯ বর্গকিলোমিটার। ১৯৭২ সালে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশন গঠনের পর তিস্তার পানি বণ্টন নিয়ে আলোচনা শুরু হয়। ১৯৮৩ সালের জুলাই মাসে দু'দেশের মন্ত্রী পর্যায়ের এক বৈঠকে তিস্তার পানি বণ্টনে শতকরা ৩৬ ভাগ বাংলাদেশ ও ৩৯ ভাগ ভারত এবং ২৫ ভাগ নদীর জন্য সংরক্ষিত রাখার বিষয়ে একটি সিদ্ধান্ত গৃহীত হয়েছিল, কিন্তু কোনো চুক্তি হয়নি। পরবর্তীতে ২০০৭ সালের ২৫, ২৬ ও ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ তিস্তার পানির ৮০ ভাগ দু'দেশের মধ্যে বণ্টন করে বাকি ২০ ভাগ নদীর জন্য রেখে দেয়ার প্রস্তাব দিয়েছিল। ভারত সে প্রস্তাবে রাজি হয়নি। এখন যুক্ত হয়েছে মমতার আপত্তি। বাংলাদেশের কোনো প্রস্তাবের ব্যাপারেই মমতার সম্মতি পাওয়া যায়নি। এখানে আরো একটা বিষয় বিবেচনায় নেয়া প্রয়োজন। তিস্তার পানি বণ্টনে সিকিমকে জড়িত করার প্রয়োজনীয়তা পড়েছে। কেননা কিসিম নিজে উজানে পানি প্রত্যাহার করে বাঁধ দিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে। ফলে তিস্তায় পানির প্রবাহ কমে যাচ্ছে দিনে দিনে। পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে কৃষকের কাছে তিস্তার পানির চাহিদা বেশি। সেচ কাজের জন্য তাদের প্রচুর পানি দরকার। এটা মমতার জন্য একটি 'রাজনৈতিক ইস্যু'। তিস্তা একটি আন্তর্জাতিক নদী। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ এককভাবে পানি প্রত্যাহার করতে পারে না। আন্তর্জাতিক নদীর পানি ব্যবহার সংক্রান্ত ১৯৬৬ সালের আন্তর্জাতিক আইন সমিতির হেলসিংকি নীতিমালার ৪ ও ৫ অনুচ্ছেদে বলা হয়েছে প্রতিটি অববাহিকাভুক্ত রাষ্ট্র, অভিন্ন নদীসমূহ ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই অন্য রাষ্ট্রের অর্থনৈতিক ও সামাজিক প্রয়োজনকে বিবেচনায় নেবে। এখন পশ্চিমবঙ্গের পানি প্রত্যাহার বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক প্রয়োজনকে বিবেচনায় নেয়নি। হেলসিংকি নীতিমালার ১৫নং অনুচ্ছেদ বলা হয়েছে প্রত্যেকটি তীরবর্তী রাষ্ট্র তার সীমানায় আন্তর্জাতিক পানি সম্পদের ব্যবহারের অধিকার ভোগ করবে যুক্তি ও ব্যয়ের ভিত্তিতে। কিন্তু এই যুক্তি ও ব্যয়ের ভিত্তিটি উপেক্ষিত থাকে যখন পশ্চিমবঙ্গ বাংলাদেশকে তার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে। ১৯৯২ সালের ডাবলিন নীতিমালার ২নং নীতিতে বলা হয়েছে পানি উন্নয়ন ও ব্যবস্থাপনায় অবশ্যই সবার অংশগ্রহণমূলক হতে হবে। তিস্তার পানি ব্যবহারের ক্ষেতে এটা হয়নি। ১৯৯৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ জলপ্রবাহ কনভেনশন নামে একটি নীতিমালা গ্রহণ করে। নীতিমালার ৬নং অনুচ্ছেদে পানি ব্যবহারের ক্ষেত্রে যুক্তি ও ন্যায়পরায়ণতার কথা বলা হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের ব্যবহার, অর্থাৎ এককভাবে তিস্তার পানির ব্যবহার এই 'যুক্তি ও ন্যায়পরায়ণতার' ধারণাকে সমর্থন করে না। আমরা আরো আন্তর্জাতিক আইনের ব্যাখ্যা দিতে পারব, যেখানে বাংলাদেশের অধিকারকে বঞ্চিত করা হচ্ছে। বিশেষ করে পরিবেশ সংক্রান্ত জীববৈচিত্র্য কনভেনশনের ১৪নং অনুচ্ছেদ, জলাভূমি বিষয়ক রামসার কনভেনশনের ৫নং অনুচ্ছেদ প্রতিটি ক্ষেত্রে পরিবেশের প্রভাব এবং উদ্ভিদ ও প্রাণিসমূহের সংরক্ষণের যে কথা বলা হয়েছে, তা রক্ষিত হচ্ছে না। এখানে সমস্যাটা ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে পশ্চিমবঙ্গের। ভারতের ফেডারেল কাঠামোয় রাজ্য কিছু সুযোগে-সুবিধা ভোগ করে। কিন্তু কোনো রাজ্য (এক্ষেত্রে পশ্চিমবঙ্গ) এসব কিছু করতে পারে না। তা আন্তর্জাতিক আইনের বরখেলাপ ও আন্তর্জাতিক আইন লংঘন করে। সমস্যাটা ভারতের। পশ্চিমবঙ্গকে আমন্ত্রণ করার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের। আমরা আন্তর্জাতিক আইন অনুযায়ীই আমাদের পানির হিস্যা নিশ্চিত করতে চাই। তিস্তায় পানির প্রবাহ মারাত্মকভাবে কমে যাওয়ায়, বাংলাদেশ একটি বড় ধরনের নিরাপত্তা ঝুঁকির মধ্যে থাকল। ভারত কখনই বাংলাদেশের এই নিরাপত্তা ঝুঁকিটি বিবেচনায় নেয়নি। আমরা বার বার লক্ষ্য করেছি ভারত তার স্বার্থকে প্রাধান্য দিয়েছে বেশি। ত্রিপুরায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশের ভূমি ব্যবহার করা হয়েছে। এখন ত্রিপুরায় খাদ্য সরবরাহেরও আমরা অনুমতি দিলাম। ভারত 'বিদ্যুৎ কানেকটিভি'র নামে বাংলাদেশের ভূমি ব্যবহারের অনুমতি পেয়েছে। অথচ কোনো একটি ক্ষেত্রেও আমাদের সমস্যাগুলোর ব্যাপারে ভারত নজর দেয়নি। শুল্ক-অশুল্ক বাধা দূর হয়নি। বাণিজ্য ঘাটতি কমানোর কোনো উদ্যোগ নেয়নি ভারত। ফারাক্কায় পানির প্রবাহ কমে গেছে। এ ব্যাপারেও আলোচনার কোনো উদ্যোগ নেই। টিপাইমুখ ও ফুলেরতল ব্যারাজ নিয়ে একটি ধূম্রজাল তৈরি হয়েছে। এখন শোনা যাচ্ছে মোদি সরকার আন্তঃনদী সংযোগ প্রকল্পও বাস্তবায়ন করবে। তাই ভারতের পররাষ্ট্রমন্ত্রী যখন বলেন তিস্তার পানি বণ্টন সমস্যার সমাধান হবে। 'কিন্তু তাতে আস্থা রাখি কীভাবে? কেননা পশ্চিমবঙ্গে ২০১৫ সালে পৌরসভার নির্বাচন ও ২০১৬ সালে বিধানসভার নির্বাচন। তিস্তার পানি মমতারও দাবি ভারতের সংবিধানে রাজ্য সরকারকে উপেক্ষা করে কেন্দ্র কোনো সিদ্ধান্ত নিতে পারে না। তাই সুষমা স্বরাজ যখন তিস্তার পানি বণ্টনের কথা বলেন, তাতে হাজারটা প্রশ্ন এসে যায় বৈকি! এটা কথার কথা। তিনি ঢাকায় আসছেন ভারতের স্বার্থ নিয়ে। ভারত নতুন কয়েকটি 'এজেন্ডা' যুক্ত করেছে আলোচনায়। তারা এখন 'তেতুলিয়া করিডোর' দাবি করছে, যাতে করে উত্তর পূর্বাচলে তাদের পণ্য সরবরাহের দূরত্ব হ্রাস পায়। সোনাদিয়ায় যে গভীর সমুদ্র বন্দর নির্মিত হতে যাচ্ছে, তাতে চীনের ভূমিকা তারা গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং ্একই সঙ্গে ভারতের একটি ভূমিকা নিশ্চিত করতে চায়। প্রধানমন্ত্রীর চীন সফরের সময় গভীর সমুদ্র বন্দর নির্মাণ সংক্রান্ত চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল কিন্তু হয়নি। এখন সুষমা স্বরাজ ঢাকায় আসছেন। আমরা তাকে স্বাগত জানাই। কিন্তু দ্বিপক্ষীয় আলোচনায় আমরা যেন আমাদের স্বার্থকে ভুলে না যাই। আমাদের শক্ত অবস্থানে যেতে হবে। আমরা যেন সব সময় ভারতের চাপের কাছে নতি শিকার না করি। Daily Jai Jai Din 25.06.14

0 comments:

Post a Comment