রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

ভারতের পররাষ্ট্রনীতি নিজেদের স্বার্থের বাইরে কোনো সিদ্ধাšত্ম নেয় না

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তারেক শামসুর রহমান বলেছেন, ভারতের পররাষ্ট্রনীতির বৈশিষ্ট্য তারা নিজেদের জাতীয় স্বার্থের বাইরে কোনো সিদ্ধাšত্ম নেয় না। ব্যক্তিগতভাবে ভারতের পররাষ্ট্রনীতির সিদ্ধাšত্ম নেয়া হয় না। হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি বা বিজেপি’র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী ভোট নেয়ার জন্য অনেক কথাই বলছেন। তারা বাংলাদেশকে বাদ দিয়ে কিছু করতে পারবেন না। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক বিদ্যমান।

বৃহস্পতিবার রাতে ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সম্পাদনায় এটিএন বাংলা টেলিভিশনে ‘অন্যদৃষ্টি’ অনুষ্ঠানে এসব কথা বলেন তারেক শামসুর রহমান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কূটনীতিক ও কলাম লেখক মোহম্মদ জমির।

শামসুর রহমান বলেন, ভারতে এবার যে নির্বাচন হচ্ছে সেখানে বিপুল পরিমাণ টাকার খেলা চলছে। ভারতের ইতিহাসে এতো টাকার খেলা কোনো নির্বাচনে হয়নি। বিজেপির নির্বাচনী বাজেট ৫ হাজর কোটি রুপী। যা কংগ্রেসের চাইতে ৫ গুণ বেশি। নির্বাচন শেষে ১০ হাজার কোটি রুপীতে পৌঁচ্ছাবে। এটি একটি ছোট দেশের বাজেটের সমান।

মোহম্মদ জমির বলেন, ভারতের রাজনীতি নিয়ে বাংলাদেশের রাজনীতিতে বিভিন্ন ধরনের কথা হয়। ভারতের অনেক চ্যালেঞ্জ আমরা দেখি। অথচ বাংলাদেশের কোনো চ্যালেঞ্জ ভারত দেখে না। তারা জানেনও না বাংলাদেশে তাদের রাজনীতি নিয়ে কী ধরনের আলোচনা হচ্ছে। বাংলাদেশে কী হচ্ছে সেটি ভারতের পত্রিকায় বের হয় না।
Daily Amader Shomoy 25.04.2014
Link 

0 comments:

Post a Comment