রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

বাংলাদেশ ও আন্তর্জাতিক রাজনীতি বিষয়ক একটি গ্রন্থ যা সাধারণ পাঠকের চাহিদা মেটাতে পারবে


আন্তর্জাতিক রাজনীতি সংক্রান্ত আমার একটি বই সম্প্রতি প্রকাশিত হয়েছে। বইটির নাম
বাংলাদেশ ও আন্তর্জাতিক রাজনীতি

বইটিতে মোট আটটি অধ্যায় রয়েছে। অধ্যায়গুলোতে সোভিয়েট ইউনিয়নের ভেঙে যাওয়ার কারণ থেকে শুরু করে আরব বসন্ত, চীনের সমাজতন্ত্রের ভবিষ্যত, চীন যুক্তরাষ্ট্র সম্পর্ক, লাদেনের মৃত্যু পরবর্তি বিশ্ব রাজনীতি, কালার রেভ্যূলূশান, জলবায়ু পরিবর্তন ইত্যাদি নানা বিষয় অন্তর্ভূক্ত হয়েছে। পাঠক বৈদেশিক সাহায্য, গ্যাট ও বিশ্ব বানিজ্য সংস্থার রাজনীতি সম্পর্কেও ব্যপক ধারণা পাবেন। একই সাথে বাংলাদেশের বৈদেশিক নীতির ধারাবাহিকতা নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে। বৈদেশিক নীতির ক্ষেত্রে জাতীয় স্বার্থটাই হলো প্রধান। এই জাতীয় স্বার্থ বাংলাদেশে সবসময় রক্ষিত হয়েছে, তা বলা যাবে না। কোনো কোনো ক্ষেত্রে এমন সব সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা জাতীয় স্বার্থের পরিপন্থী। সনাতন বৈদেশিক নীতিতে বিশ্বজুড়েই ব্যাপক পরিবর্তন এসেছে। জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, জ্বালানি, বিদেশে কর্মসংস্থান ইত্যাদি ‘অপ্রচলিত ধারণা’ এখন বৈদেশিক নীতিতে প্রভাব ফেলছে। বাংলাদেশকে ২০২১ সাল সামনে রেখে (যখন বাংলাদেশের বয়স গিয়ে দাঁড়াবে ৫০ বছর) তার বৈদেশিক নীতিতে ব্যাপক পরিবর্তন আনতে হবে। বৈদেশিক নীতি ঢেলে সাজাতে হবে, যেখানে জলবায়ু পরিবর্তন, জ্বালানি ও বিদেশে বাংলাদেশী কর্মীদের কর্মসংস্থানের বিষয়কে বেশি গুরুত্ব দিতে হবে।বইটি প্রকাশ করেছে বুকস ফেয়ার। গ্রন্থটি সকল শ্রেনী পেশা, মতাদর্শ ও রাজনৈতিক ঘরাণার মানুষের চাহিদা পূরণে ও বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।

ড. তারেক শামসুর রেহমান
অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
tsrahmanbd@yahoo.com

2 comments:

  1. 100 years of world politics , this book is really authentic and helpful. this book may be the same flavor ..thank you sir.

    ReplyDelete