রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

বিষয়টি উদ্বেগের এবং চিন্তারও

বিষয়টি উদ্বেগের এবং চিন্তারও। বিষয়টি হচ্ছে ভারতে তথাকথিত বাংলাদেশিদের(?) পুশব্যাক করে বাংলাদেশে ফেরত পাঠানো। এ সংক্রান্ত একটি সংবাদ ছাপা হয়েছে ভারতের 'ডেকান হেরার্ল্ড' পত্রিকায়। বাংলাদেশের একটি ট্যাবলয়েড পত্রিকাও সংবাদটি ছেপেছে। তাতে বলা হয়েছে, ভারত সরকারের একজন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর পৃষ্ঠপোষকতায় আগামী ১৫ দিনের মধ্যে 'অবৈধ বাংলাদেশিদের' আসাম ছাড়তে আল্টিমেটাম দিয়েছে আসামের রাজ্য বিজেপি। যদিও এটা স্পষ্ট নয়, মোদি সরকারের এতে সমর্থন রয়েছে কিনা। ভারতের কেন্দ্রীয় ক্রীড়া প্রতিমন্ত্রী সর্বানন্দ সান্যাল 'ডেকান হেরার্ল্ড'কে বলেছেন, আসাম থেকে অবৈধ অভিবাসীদের বিতাড়নে নতুন করে আরো ফরেনার্স ট্রাইব্যুনাল বসবে। তিনি ইতোমধ্যে এ ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজুর সঙ্গেও বৈঠক করেছেন। সান্যাল বাবু নিজে আসাম বিজেপির সভাপতি আর কিরণ রিজু অরুণাচল প্রদেশ থেকে নির্বাচিত লোকসভার সদস্য ও বিজেপির ন্যাশনাল সেক্রেটারি। আসাম রাজ্য বিজেপির এই হুমকিটি এলো নয়াদিলি্লতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার গঠনের এক সপ্তাহের মধ্যে। অথচ মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন স্পিকার শিরিন শারমীন চৌধুরী। মোদির সঙ্গে তিনি দেখাও করেছিলেন। ঢাকায় ফিরে এসে তিনি এমন আশাবাদ ব্যক্ত করেছিলেন যে, মোদির শাসনামলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো উন্নত হবে। কিন্তু এখন বিজেপি যদি ১৫ দিন পর 'বাংলাদেশি খেদাও' অভিযান শুরু করে, তাহলে তা দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটাতে বাধ্য। অনেকের স্মরণ থাকার কথা, শপথ গ্রহণের আগেই মোদি কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে ডেকে (২০ মে) তথাকথিত 'বাংলাদেশি অনুপ্রবেশকারীদের' ঠেকাতে পৃথক একটি দপ্তর গঠন করার নির্দেশ দিয়েছিলেন। এখন মোদির সেই 'নির্দেশ' আসাম বিজেপি বাস্তবায়ন করতে যাচ্ছে কিনা, সেটাই দেখার বিষয়। নির্বাচনের আগেও মোদি এ ধরনের কথাবার্তা বলেছেন। এ নিয়ে খোদ পশ্চিমবাংলায় বড় বিতর্ক সৃষ্টি হয়েছিল এবং পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এর কঠোর সমালোচনা করেছিলেন। বাংলা ভাষাভাষী মানুষ মাত্রই বাংলাদেশি নন। শুধু পশ্চিম বাংলাই নয়, বরং আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং ঝাড়খ-ের একটি অংশের মানুষও বাংলা ভাষায় কথা বলেন। যুগ যুগ ধরে এ অঞ্চলের মানুষ ভারতের ওইসব রাজ্যে যাতায়াত করেন। সেখানে তাদের আত্মীয়-স্বজন রয়েছে। ১৯৪৭-পরবর্তী সময়ে অনেকে সেখানে চলে গেছেন স্থায়ীভাবে। যারা গেছেন, তাদের অনেকেই ভারতীয় নাগরিকত্ব অর্জন করেছেন। তিন-চার পুরুষ ধরে তারা সেখানে বসবাস করছেন। তাদের এখন বাংলাদেশি হিসেবে আখ্যায়িত করা হবে কোন যুক্তিতে? মোদি যে প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছেন, তা হচ্ছে উন্নয়ন। তার দৃষ্টি এখন এদিকে থাকা উচিত। মোদি নিঃসন্দেহে একটি ইমেজ তৈরি করতে পেরেছেন। আর তার ইমেজটি হচ্ছে, তিনি সারা ভারতে উন্নয়নের জোয়ার বইয়ে দেবেন। গুজরাটে যেভাবে তিনি উন্নয়ন ঘটিয়েছেন, ঠিক একইভাবে তিনি ভারতের সর্বত্র উন্নয়নের জোয়ার বইয়ে দেবেন। কিন্তু তিনি এতে কতটুকু সফল হবেন, এই প্রশ্ন আছে। কেননা, এক গুজরাটকে দিয়ে সারা ভারতবর্ষকে বিচার করা যাবে না। গুজরাটের আর্থ-সামাজিক পরিস্থিতি আর ওড়িশা কিংবা ঝড়খ-ের আর্থ-সামাজিক পরিস্থিতি এক নয়। ভারতের দারিদ্র্য একটি বড় সমস্যা। ২০১০ সালে দারিদ্র্য যেখানে ছিল ২৭.৫০ ভাগ, এখন তা বেড়েছে ৩৭.০২ ভাগে (২০১৩)। ২০১৪ সালের রিপোর্ট নিলে দেখা যাবে, এই সংখ্যা আরো বেড়েছে। প্রতি বছর বয়স ৫ বছর পূর্ণ হওয়ার আগেই ১৮ দশমিক ৩ লাখ শিশু মারা যায়। উত্তর ও মধ্য প্রদেশে শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ৯১ ও ৯২টি। ভারত বর্তমানে বিশ্বের তৃতীয় অর্থনীতি। আগামী ৩০ বছরের মধ্যে দ্বিতীয় অর্থনীতির দেশে পরিণত হলেও ভারতে ৫৩ ভাগ মানুষের কোনো টয়লেট সুবিধা নেই। যেখানে-সেখানে-রাস্তাঘাটে তারা মূত্র পরিত্যাগ করে। অথচ ৫৩ ভাগ মানুষের হাতে রয়েছে মোবাইল ফোন, ৪৭ ভাগ মানুষের রয়েছে টিভি, ৯ ভাগ মানুষের রয়েছে কম্পিউটার। শতকরা ৩৯ ভাগ মানুষের কোনো পাকঘর নেই। এ পরিস্থিতির পরিবর্তন আনার কাজটি খুব সহজ নয়। মোদি কতটুকু সফল হবেন, এই প্রশ্ন থাকবেই। একটি ক্ষুদ্র পরিসরে তিনি গুজরাটের অবকাঠামোতে পরিবর্তন এনে গুজরাটের উন্নয়ন সাধন করতে পেরেছিলেন। কিন্তু বৃহত্তর ভারতের প্রেক্ষাপটে বিষয়টি অত সহজ নয়। উপরন্তু ভারতে রাজ্যের সংখ্যা এখন ২৯টি। প্রতিটি রাজ্যেই, বলা যেতে পারে, আঞ্চলিক শক্তিগুলো ক্ষমতা পরিচালনা করছে। এসব দলের সঙ্গে বিজেপির সম্পর্ক যে ভালো, তা বলা যাবে না। বিজেপিবিরোধী আঞ্চলিক দলগুলোর সঙ্গে (যেমন_ পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস, ওড়িশায় বিজু জনতা দল, উত্তর প্রদেশে সমাজবাদী পার্টি, বিহারে নীতীশ কুমারের দল) কেন্দ্রের দ্বন্দ্ব শুধু উন্নয়নকেই বাধাগ্রস্ত করবে না, বরং বলা যেতে পারে, নতুন এক ধরনের 'রাজনৈতিক সংকট' সৃষ্টি হতে পারে। মোদি বিজয়ী হলেও তার সমস্যা এখন অনেক। উচ্চকক্ষ রাজ্যসভায় (আসন ২৫০টি) কংগ্রেস তথা ইউপিএ জোটের আসন ৮২টি। এনডিএ জোটের রয়েছে ৬১টি আসন। কংগ্রেসের একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের সমর্থন না পেলে তিনি কোনো বিল পাস করাতে পারবেন না। তাই কংগ্রেসের সঙ্গে তাকে সহাবস্থানে যেতে হবে। দ্বিতীয়ত, আঞ্চলিক দল তথা বিজেপিবিরোধী রাজ্যগুলো (মোট ১২টি রাজ্য) কেন্দ্রের বিরোধিতা করলে তিনি উন্নয়নের যে প্রতিশ্রুতি দিয়েছেন, তা বাস্তবায়ন করতে পারবেন না। মুসলমানরা এক ধরনের আতঙ্কের মধ্যে আছেন। তাদের আস্থায় নিতে হবে। এমন আইন তৈরি করার উদ্যোগ তিনি নেবেন না, যাতে মুসলমানরা ক্ষতিগ্রস্ত হয়। কংগ্রেসের পরাজয় ঘটেছে। নিঃসন্দেহে এর পেছনে কারণ রয়েছে। তবে রাহুল গান্ধীর জন্য এটা একটা বড় পরাজয়। তিনি পারলেন না। তিনি তার দাদির মতো (ইন্দিরা গান্ধী) আবার কি 'লাইম লাইটে' ফিরে আসতে পারবেন? ১৯৭৭ সালে ক্ষমতা হারানো ইন্দিরা গান্ধী ফিরে এসেছিলেন ১৯৮০ সালে। তবে কংগ্রেস এখন রাহুলের পরিবর্তে প্রিয়াংকা গান্ধীকেও নেতৃত্বের সারিতে নিয়ে আসতে পারে। ভারতের মানুষ পরিবর্তন চেয়েছে। আর ষোড়শ লোকসভা নির্বাচনের মধ্য দিয়ে এই পরিবর্তনটুকু সাধিত হলো। কিন্তু মোদি যদি হঠকারী কোনো সিদ্ধান্ত নেন, তাহলে তাকে বিতর্কিত করবে মাত্র। রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধী পদত্যাগ করতে চেয়েছিলেন। এটাই গণতান্ত্রিক সৌন্দর্য। একটি গণতান্ত্রিক সমাজে ভোটাররা যদি কোনো দলকে নির্বাচনে পরিত্যাগ করে, দলের নেতৃবৃন্দ তখন সরে দাঁড়ান। কারণ, তারা মনে করেন, জনগণ তাদের প্রণীত নীতি গ্রহণ করেনি। তাই সোনিয়া ও রাহুল সরে দাঁড়াতে চেয়েছিলেন। কিন্তু দল তা গ্রহণ করেনি। এর অর্থ, নেতৃত্বের সারিতে তারা থেকে যাচ্ছেন। কংগ্রেসের কাছে নেহেরু পরিবারের বাইরে কোনো বিকল্প নেই। মানুষ বার বার নেহেরু-গান্ধী পরিবারের ওপর আস্থা রেখেছে। অতীতে কংগ্রেস ক্ষমতা হারিয়েও আবার ফিরে এসেছে। ভারতের রাজনীতিতে কংগ্রেসের নাম অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে। ভারতের দীর্ঘ ৬৬ বছরের রাজনীতিতে কংগ্রেস এককভাবেই ক্ষমতায় ছিল প্রায় ৫৪ বছর। এই ৫৪ বছরের মধ্যে নেহেরু পরিবারের তিন প্রজন্ম ক্ষমতায় ছিলেন। নেহেরু নিজে, কন্যা ইন্দিরা গান্ধী, নাতি রাজীব গান্ধী। নেহেরু ক্ষমতায় ছিলেন ৬ বছর ২৮৬ দিন। ইন্দিরা গান্ধী ক্ষমতায় ছিলেন দুইবার_ ১৯৬৬ থেকে ১৯৭৭, আবার ১৯৮০ থেকে ১৯৮৪, নিজ দেহরক্ষীদের হাতে মৃত্যুর আগ পর্যন্ত। প্রথমবার ছিলেন ১১ বছর ৫৯ দিন, আর দ্বিতীয়বার ৪ বছর ২৯১ দিন। আর রাজীব গান্ধী ছিলেন ১৯৮৪ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। এর বাইরে কংগ্রেসের পক্ষ হয়ে ক্ষমতা পরিচালনা করে গেছেন (প্রধানমন্ত্রী) তিনজন। লাল বাহাদুর শাস্ত্রী ক্ষমতায় ছিলেন মাত্র ১ বছর ২১৬ দিন (১৯৬৪-১৯৬৬ জানুয়ারি)। আর তামিল টাইগারদের হাতে রাজীব গান্ধীর মৃত্যুর পর হঠাৎ করেই ক্ষমতা পান নরসীমা রাও (১৯৯১ সালের ২১ জুন থেকে ১৯৯৬ সালের ১৬ মে)। এরপর নেহেরু পরিবারের বাইরে তৃতীয় ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন মনমোহন সিং, ২০০৪ সালের ২২ মে। মোদির ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত তিনিই ছিলেন ভারতের প্রধানমন্ত্রী, ১০ বছর, দুই টার্ম। পুনরায় নেহেরু-গান্ধী পরিবারের হাতে ক্ষমতা চলে যাওয়ার একটি সম্ভাবনা সৃষ্টি হয়েছিল। কিন্তু রাহুল গান্ধী ব্যর্থ হলেন। তবে নেহেরু-গান্ধী পরিবার ছাড়া যে কংগ্রেসের কোনো বিকল্প নেই, সেটা আবারো প্রমাণিত হলো। কংগ্রেসের বাইরে জনতা দল একবার (১৯৮৯), এর আগে জনতা পার্টি (১৯৭৭) এবং বিজেপি (১৯৯৬, ১৩ দিন; ১৯৯৮, ৬ বছর) ক্ষমতা পরিচালনা করেছে। তবে নিঃসন্দেহে এবারকার বিজেপির সঙ্গে আগের বিজেপির তুলনা করা যাবে না। এবারকার বিজেপি অনেক বেশি সাম্প্রদায়িক। তাই বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠেছে। প্রধানমন্ত্রী কিংবা বেগম জিয়ার উচ্ছ্বাস প্রকাশ করার পরও প্রশ্ন থাকবে অনেক। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে প্রশ্ন আছে অনেকের। বাংলাদেশের অনেকেই মনে করেন, বিগত কংগ্রেস সরকার ঢাকার আওয়ামী লীগ সরকারকে গুরুত্ব দিয়েছিল বেশি। এখন বিজেপি সরকার কোনো দলকে নয়, বরং রাষ্ট্র পর্যায়ে সম্পর্ককে গুরুত্ব দেবে বেশি। এক কথায় যেটা বলা যায়, তা হচ্ছে, ভারতের পররাষ্ট্রনীতি পরিচালিত হয় তার জাতীয় স্বার্থের আলোকে। ফলে নয়া সরকার তাদের জাতীয় স্বার্থের আলোকেই দ্বিপক্ষীয় সম্পর্ক পরিচালনা করবে। তাই সম্পর্কের ক্ষেত্রে পরিবর্তনের সম্ভাবনা ক্ষীণ। এ মুহূর্তে যা স্পষ্ট, তা হচ্ছে, তিস্তার পানি বণ্টনের চুক্তিটি এখন অনির্দিষ্টকালের জন্য ঝুলে গেল। কেননা, মমতা ব্যানার্জির সঙ্গে কোনো ধরনের বিবাদে যাবে না কেন্দ্র। ছিটমহল বিনিময়ের সম্ভাবনাও ক্ষীণ। অতীতে বিজেপি এর বিরোধিতা করেছিল। ফলে ২০১১ সালে ঢাকায় একটি চুক্তি স্বাক্ষর, কংগ্রেসের ক্যাবিনেটে তা অনুমোদন এবং পরবর্তীকালে ভারতীয় সংবিধান সংশোধনের জন্য তা রাজ্যসভায় উত্থাপিত হলেও বিজেপির আপত্তির কারণে ঝুলে গেছে। সংবিধান সংশোধন করা যায়নি। এখন বিজেপি এ ব্যাপারে উদ্যোগ নেবে, তা মনে হয় না। ইতোমধ্যে আসামের নির্বাচিত বিজেপির সংসদ সদস্যদের প্রায় সবাই জানিয়ে দিয়েছেন, বিজেপি ছিটমহল বিনিময় করবে না। বলা ভালো, ১৬২টি ছিটমহল বিনিময়ের কথা। বাংলাদেশের ৭১১০ একর জমি ফেরত পাওয়ার কথা, যার একটি বড় অংশ আসামে। তাই আসামের সাংসদদের বিরোধিতায় খুব সহজেই বোঝা যায় 'বাংলাদেশিদের' খেদানোর কথা। অতীতে বাংলাদেশ সরকার ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কোনো শক্ত অবস্থানে যায়নি। বরং দেখা গেছে, ভারতকে সমীহ করে চলছিল সরকার। বর্তমানে নতুন সরকার এসেছে। তাদের কর্মকা- দেখে মনে হচ্ছে, তারা এতটুকু ছাড় দিতে নারাজ। বাংলাদেশকেও এখন শক্ত অবস্থানে যেতে হবে। দ্বিপক্ষীয় আলোচনায় আসাম রাজ্য বিজেপির সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের কাছে উপস্থাপন করতে হবে। তাদের সিদ্ধান্ত জানতে হবে। দীর্ঘ ৪০ বছর কিংবা তারও আগে থেকে যারা ভারতের বিভিন্ন রাজ্যে বসবাস করে আসছেন, আন্তর্জাতিক আইন অনুসারে তারা ওই দেশের নাগরিক। পৃথিবীর বিভিন্ন দেশ এই নীতি অনুসরণ করে আসছে। জার্মান কিংবা ব্রিটেনের মতো দেশেও দীর্ঘদিন কেউ থাকলে তিনি ওই দেশের নাগরিক হয়ে যান। এখন মোদি সরকার ১০০ দিনের কাজের লক্ষ্যমাত্রা স্থির করেছেন। অহেতুক 'বাংলাদেশি খেদাও' অভিযান শুরু করে মোদি সরকার শুরুতেই একটা বিতর্ক সৃষ্টি করতে চাইছে। এই প্রবণতা বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরো উন্নত পর্যায়ে নিয়ে যাবে না। Daily JAI JAI DIN 11 June 2014

0 comments:

Post a Comment