রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

একটি সংবাদ ও অনেকগুলো প্রশ্ন



একটি উদ্বেগজনক সংবাদ ছাপা হয়েছে দৈনিক দেশ রূপান্তরে গত ২২ ডিসেম্বর। সংবাদটিতে বলা হয়েছে, মেয়াদান্তে ৭৫ জন সচিব হার্ভার্ড সফরের পরিকল্পনা করছেন! তাদের ওই সফরের উদ্দেশ্য হচ্ছে দক্ষতা অর্জন। ‘দক্ষ ও যোগ্য প্রশাসন’ গড়ে তুলতে সরকার ২৪১ কোটি টাকার যে প্রকল্প হাতে নিয়েছে তার আওতায় মোট ১ হাজার ৭৮০ জন কর্মকর্তা যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ও অস্ট্রেলিয়ায় যাচ্ছেন। ৭৫ জন সচিব এর আওতায়ই বিদেশে যাবেন। প্রশিক্ষণের ব্যাপারে কারোরই আপত্তি থাকার কথা নয়। কিন্তু চাকরি জীবনের শেষপর্যায়ে এসে এবং অবসরে যাওয়ার যাদের মাত্র কিছুদিন বাকি, তারা কী ‘অভিজ্ঞতা’ অর্জন করবেন এবং সেই ‘অভিজ্ঞতা’ কোন ‘কাজে’ তারা ব্যবহার করবেন, প্রশ্ন সেখানেই। ওই প্রতিবেদন থেকে যেসব তথ্য পাওয়া গেছে, তা অনেকটা এ রকম : ১. চলতি ডিসেম্বর থেকে ২০২২ সাল নাগাদ এই প্রকল্প বাস্তবায়ন হবে। প্রশিক্ষণের ব্যয়ভার বহন করবে বাংলাদেশ সরকার। কেননা দাতা দেশগুলো এ ধরনের প্রশিক্ষণের ব্যাপারে কোনো আগ্রহ দেখায়নি; ২. সিনিয়র সচিব, সচিব বা ভারপ্রাপ্ত সচিবরা মাত্র ১০ দিনের জন্য প্রশিক্ষণে যাবেন; ৩. ৩০০ কর্মকর্তা বিদেশে যাবেন মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করতে; ৪. প্রকল্প বাস্তবায়নের সঙ্গে যেসব কর্মকর্তা জড়িত, তাদের মাঝ থেকে ৫০ জন কর্মকর্তাও বিদেশে যাবেন ‘প্রশিক্ষণ’ নিতে; ৫. এর আগেও ২০১৭ সাল পর্যন্ত নেওয়া এ ধরনের প্রশিক্ষণে বিদেশে গিয়েছিলেন ২০৩০ জন কর্মকর্তা।

এ ধরনের প্রকল্প যারা প্রণয়ন করেন, তারা কী উদ্দেশ্যে এই ‘কাজটি’ করেন তা যদি একটু গভীরভাবে বিশেস্নষণ করা যায়, তাহলে কারোরই বুঝতে এতটুকু কষ্ট হয় না। মাত্র ১০ দিনের জন্য ‘প্রশিক্ষণ’? এটা কি ‘প্রশিক্ষণ’ নাকি প্রমোদ ভ্রমণ? তাও আবার যিনি ‘প্রশিক্ষণ’ নিতে যাবেন, তিনি সচিবালয়ের ‘বড়বাবু’, অর্থাৎ সিনিয়র সচিব অথবা সচিব। অবসরে যাওয়ার যিনি প্রস্তুতি নিচ্ছেন, তিনি যাবেন ‘প্রশিক্ষণ’ নিতে। আমাদের দুঃখ লাগে, আমাদের রাজনৈতিক নেতৃত্ব অতিমাত্রায় আমলানির্ভর হওয়ায় আমলারা যা তাদের শিখিয়ে দেন বা বোঝান, তাই তারা বোঝেন। না হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কী করে এ ধরনের একটি প্রস্তাবকে অনুমোদন দিলেন? যদিও প্রস্তাবটি এখন অবধি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে অনুমোদিত হয়নি। তবে আমি ধারণা করছি মন্ত্রিসভায় দু-চারজন মন্ত্রী আছেন, যারা এই প্রকল্প নিয়ে প্রশ্ন তুলতে পারেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর উচিত ছিল আগের প্রকল্পের মূল্যায়ন করে তারপর নতুন প্রকল্পের অনুমোদন দেওয়া। তথাকথিত প্রশিক্ষণের নামে ‘বিদেশ ভ্রমণ’ কাম্য নয়। কিছুদিন আগে আমার যুক্তরাষ্ট্রে অবস্থানকালে একটি ‘গল্প’ শুনেছিলাম। এ ধরনের একটি ‘অভিজ্ঞতা অর্জনের’ নামে যুক্তরাষ্ট্রে যাওয়া সরকারি কর্মকর্তাদের কেউ কেউ স্থানীয় বাংলাদেশিদের কাছে খোঁজখবর নিয়েছিলেন কীভাবে সে দেশে থেকে যাওয়া যায়! এই যদি হয় প্রশিক্ষণের উদ্দেশ্য!


একজন সচিব, যিনি প্রশাসনে দীর্ঘদিন কাজ করে চাকরি জীবনে শেষ সময়ে এসে হয়তো কিছুদিনের জন্য সিনিয়র সচিবের পদটি পেয়েছেন, তিনি মাত্র ১০ দিনের জন্য প্রশিক্ষণ নিতে যাবেন হার্ভার্ডে! এই ‘প্রশিক্ষণ’ নিয়ে তিনি জাতি ও দেশের কী উপকার করবেন? তার তো প্রশিক্ষণের আদৌ কোনো প্রয়োজন নেই। তিনি যে অভিজ্ঞতা অর্জন করেছেন, তা তিনি ইতিমধ্যে দিয়ে দিয়েছেন। তার আর দেওয়ার কিছু নেই। ভাবতে অবাক লাগে এ তালিকায় আছেন ৭৫ জন সচিব, আছেন ২৫০ জন অতিরিক্ত সচিব। খোঁজ নিলে দেখা যাবে এসব কর্মকর্তার অনেকেই একাধিকবার বিদেশ থেকে ‘প্রশিক্ষণ’ নিয়েছেন। আবারও ‘প্রশিক্ষণ’ নেবেন শেষ সময়ে এসে! এটা শুধু সরকারি অর্থের অপচয়ই নয়, বরং এক ধরনের দুর্নীতিও বটে! রাজনীতি, প্রশাসন সবকিছু এখন বেশিমাত্রায় আমলানির্ভর হয়ে যাচ্ছে। আমলারা নিজেদের সুবিধার জন্য সিনিয়র সচিবের পদ পর্যন্ত সৃষ্টি করেছেন। শুধু তাই নয়, ‘রাজনৈতিক সখ্য’ বাড়িয়ে অবসরের পর চুক্তিভিত্তিক নিয়োগও নিচ্ছেন। পৃথিবীর কোথাও এমনটি নেই। সিনিয়র সচিবের পদটিও কোথাও খুঁজে পাওয়া যাবে না। আমাদের দেশের যে আমলাতন্ত্র তা ব্রিটিশদের কাছ থেকে পাওয়া। এটা এক ধরনের ‘কুলীনতত্ত্ব’ অর্থাৎ আমলারা সমাজের অন্যান্য শ্রেণি থেকে যে আলাদা, তা বোঝানো। প্রতিযোগিতামূলক পরীক্ষার মধ্যে থেকে জনপ্রশাসনের কর্মকর্তাদের বেছে নেওয়া হয়। তারাই মাঠপর্যায় কাজ করার মধ্যে দিয়ে অভিজ্ঞতা অর্জন করেন।


এখানে পদোন্নতিটা হওয়া উচিত ছিল দক্ষতার ভিত্তিতে। কিন্তু তা হয়নি। রাজনৈতিক সখ্য, ব্যক্তিগত কানেকশন ইত্যাদির কারণে পদোন্নতি হচ্ছে। অথচ দেখা যাচ্ছে, প্রশাসনে কর্মকর্তাদের জন্য যে কটি পদ রয়েছে, তার চেয়ে অনেক বেশি কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে। ভারত কিংবা পাকিস্তানে সিনিয়র সচিবের কোনো পদ নেই। এখানে করা হয়েছে শুধু কিছু সচিবের স্বার্থ রক্ষা করার জন্য। প্রাপ্ত তথ্যমতে, বর্তমানে প্রশাসনে কর্মরত সচিবের সংখ্যা ৭৬ জন। এর মধ্যে ১১ জন রয়েছেন সিনিয়র সচিব। কয়েকজনকে অতি সম্পªতি পদোন্নতি দিয়ে সচিব করা হয়েছে। অন্যদিকে এডিশনাল সেক্রেটারি হিসেবে কর্মরত ৫৮৩ জন। প্রশাসনে অতিরিক্ত পদোন্নতি দেওয়ার ফলে অনেকেই পদোন্নতি পেয়েও নিজ কর্মস্থলে রয়ে গেছেন। তাদের পদায়ন হচ্ছে না। প্রশ্ন হচ্ছে, পদোন্নতির নীতিমালা কী? একটা নীতিমালা নিশ্চয়ই আছে। কিন্তু সব ড়্গেত্রে তা অনুসরণ করা হয়, তা বলা যাবে না। অনেক অযোগ্য কর্মকর্তাও পদোন্নতি পাচ্ছেন, আবার অনেক যোগ্য কর্মকর্তাও পদোন্নতি পাননি। কিছুদিন আগে একজন সিনিয়র কর্মকর্তার আত্মহত্যার খবর কাগজে ছাপা হয়েছিল। তার যোগ্যতা থাকা সত্ত্বেও তিনি পদোন্নতি না পেয়ে হতাশায় ভুগছিলেন। এই হতাশাই তাকে আত্মহত্যা করতে উদ্বুদ্ধ করেছিল।

প্রশাসনে আমাদের দক্ষ কর্মকর্তা দরকার। বিশেষ কয়েকটি মন্ত্রণালয়, যেমন পরিবেশ, জলবায়ু পরিবর্তন, শক্তি, কৃষি, পররাষ্ট্র, সমুদ্রসম্পদ ইত্যাদি মন্ত্রণালয়গুলো পরিচালনার জন্য যদি দক্ষ কর্মকর্তা আমরা গড়ে তুলতে না পারি, তাহলে বহির্বিশে^ আমরা আমাদের অবস্থান ধরে রাখতে পারব না। বাংলাদেশ উঠতি অর্থনৈতিক শক্তি। যে কটি দেশ আগামী দশকে পরবর্তী ১১টি অর্থনৈতিক শক্তির দেশে পরিণত হবে, বাংলাদেশ তার অন্যতম। বলা হচ্ছে, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ দশমিক ১৩ শতাংশ। ২০১৮ সালে এই হার ছিল ৭ দশমিক ৬ শতাংশ। মাথাপিছু গড় আয় এখন ১ হাজার ৯০৯ ডলার। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। খাদ্য ও এনার্জিতে একরকম স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ। এশিয়ায় ইন্টারনেট ব্যবহারের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান পঞ্চম। ১৬০ মিলিয়ন জনগোষ্ঠীর বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারের সংখ্যা প্রায় ১৫০ মিলিয়ন এবং ৯০ মিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করে (প্রধানমন্ত্রীর উক্তি, সিএফআর নিউজ, নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর ২০১৯)। আর এরাই অর্থনীতিতে পরিবর্তনটা আনতে পেরেছেন। সামাজিক ড়্গেত্রে যেসব অগ্রগতি সাধিত হয়েছে, তা কোনো কোনো ড়্গেত্রে ভারতকেও ছাড়িয়ে গেছে, যা ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনও স্বীকার করেছেন।


বিশ^ শািন্তরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবস্থান শীর্ষে, যা বহিবিশ্বে বাংলাদেশের অবস্থান অনেক উঁচুতে নিয়ে গেছে। তবে সমস্যাও আছে। রোহিঙ্গা সংকটে এক ধরনের ঝুঁকির মুখে আছে বাংলাদেশ। সব মিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। সারা বিশ^ প্রশংসা করেছে বাংলাদেশের। কিন্তু দ্বিপড়্গীয় আলোচনায় (বাংলাদেশ-মিয়ানমার) বাংলাদেশ সর্বক্ষেত্রে সফল, তা বলা যাবে না। আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা হয়েছে। এখন দেখার পালা আইসিজেতে কী রায় আসে। আরেকটা শঙ্কার জায়গা হচ্ছে জলবায়ু পরিবর্তন। বাংলাদেশ বিশ্বের উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী না হলেও, যে কটি দেশ জলবায়ু পরিবর্তনে ক্ষতি হবে, বাংলাদেশ তার অন্যতম। সম্পªতি গেস্নাবাল ক্লাইমেট ইনডেস্ক ২০২০ প্রকাশিত হয়েছে। এতে দেখা যায়, ক্ষতিগ্রস্ত দেশগুলোর যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে বাংলাদেশের অবস্থান সপ্তম। তালিকার শীর্ষে রয়েছে পুয়ের্তো রিকো। বিশ্বের উষ্ণতা বেড়ে গেলে সাগর-মহাসাগরের পানি বেড়ে যাবে। এতে বাংলাদেশের মতো দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে, এটা দীর্ঘদিন ধরেই বলা হচ্ছে। এ ক্ষেত্রে বাংলাদেশ সফলতার সঙ্গে আন্তর্জাতিক আসরে অর্থায়নের ব্যাপারটি নিশ্চিত করতে পেরেছে, তা বলা যাবে না। এজন্যই পরিবেশ তথা জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে একটি দক্ষ আমলা শ্রেণি তৈরি করা প্রয়োজন ছিল। কিন্তু আমরা তা পারিনি। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে (‘কপ’ সম্মেলনসমূহ) আগ্রহ দেখা যায় বেশি। আন্তর্জাতিকভাবে বহুপড়্গীয় আলোচনায় বাংলাদেশ কখনই শক্ত অবস্থানে যেতে পেরেছে বলে মনে হয় না। ঠিক একই অবস্থা আন্তর্জাতিক বাণিজ্য আলোচনায়ও। বাণিজ্যসংক্রান্ত আইনকানুন বেশ জটিল। এখানে দরকার দক্ষ আলোচক, দক্ষ জ্ঞানসম্পন্ন বাণিজ্য কর্মকর্তা, যা আমাদের নেই।

বলা যেতে পারে পররাষ্ট্র মন্ত্রণালয়ও বেশ দুর্বল। ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় আমরা আমাদের ‘অবস্থান’ ধরে রাখতে পারিনি। সুতরাং কয়েকশ কোটি টাকা খরচ করে আমলাদের হার্ভার্ডে পাঠিয়ে আমলাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে পারব না। অবসরে যাওয়ার আগে ১০ দিনের কী ‘প্রশিক্ষণ’ নেবেন তারা? রাষ্ট্র তাদের কাছ থেকে তো আর কোনো ‘সেবা’ প্রত্যাশা করতে পারে না? এ ধরনের ট্রেনিং শুধু নামে মাত্র। এটা হবে ‘প্রশিক্ষণের’ নামে প্রমোদ ভ্রমণ! এ ক্ষেত্রে দুটো কথা। প্রশিক্ষণের প্রয়োজন আছে। কিছু কিছু ক্ষেত্রে বিদেশে প্রশিক্ষণে পাঠানো যেতে পারে। তবে এ ড়্গেত্রে মধ্যমসারির কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠানো উচিত। কেননা তারা দীর্ঘদিন আরও প্রশাসনে থাকবেন এবং রাষ্ট্রকে সেবা দেবেন। কর্মকর্তাদের ‘ব্যাকগ্রাউন্ড’ দেখে প্রশিক্ষণের জন্য পাঠানো উচিত। যিনি কৃষি বিষয়ে পড়াশোনা করে বিসিএস কর্মকর্তা হয়েছেন, তিনি
কৃষিসংক্রান্ত উন্নততর প্রশিক্ষণ নিয়ে যতটুকু জ্ঞান আহরণ করতে পারবেন, একজন ইঞ্জিনিয়ার (বিসিএস ক্যাডার) তা পারবে না। আমাদের সিস্টেমটাই খারাপ। একজন কর্মকর্তা প্রশিক্ষণ নিলেন বাণিজ্যসংক্রান্ত আইনে। কিন্তু তিনি চাকরি করেন রেল মন্ত্রণালয়ে। তাহলে তিনি ‘কনট্রিবিউট’ করবেন কীভাবে? আর প্রশিক্ষণ? আমাদের বিশ^বিদ্যালয়গুলোতে এখনো ভালো ভালো ও দক্ষ শিক্ষক রয়েছেন। এমনকি বেসরকারি সেক্টরে অনেক বিশেষজ্ঞ রয়েছেন। যারা আন্তর্জাতিক পরিসরে কাজ করেন (যেমন জলবায়ু পরিবর্তন)। তারা যথেষ্ট মেধাবী। তাদের দ্বারা দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করা যায়। এজন্য বিদেশে যাওয়ার প্রয়োজন নেই।

বিশ্ব অনেক বদলে গেছে। আন্তর্জাতিক আইন-কানুন অনেক জটিল হচ্ছে দিনে দিনে। সুতরাং প্রশাসনে দক্ষ জনশক্তি দরকার। বর্তমান প্রশাসনিক কাঠামোয় এটা নিশ্চিত করা যাবে না। এটা বিবেচনায় নিয়েই ভারতে মোদি সরকার প্রশাসনে যুগ্ম সচিব পদমর্যাদায় বেসরকারি খাত থেকে জনশক্তি নিয়োগ দিয়েছে (ইকোনমিক টাইমস, ১২ এপ্রিল ২০১৯)। এটা নিঃসন্দেহে প্রশাসনে দক্ষতা বৃদ্ধির জন্য সহায়ক। এর প্রয়োজন রয়েছে। ভারতের সরকারি থিংক ট্যাংক ‘নীতি আয়োগ’ (ঘরঃর অধুড়ম) তাদের এক প্রতিবেদনেও স্বীকার করেছে যে বেসরকারি খাত থেকে সরাসরি নিয়োগ প্রশাসনের জন্য ভালো। এ ধরনের দৃষ্টান্ত আমরা ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের ড়্গেত্রেও দিতে পারব। মোদ্দা কথা হচ্ছে দক্ষ জনবল সৃষ্টি করা। যারা বাংলাদেশের স্বার্থ দেখবে বহিবিশ্বে।

আমলাদের প্রশিক্ষণের খবর যখন সংবাদপত্রে ছাপা হলো, তখন ভারতের এই সিদ্ধান্তের কথাটি মনে পড়ে গেল। প্রশিক্ষণের নামে বিদেশে ‘প্রমোদ ভ্রমণ’-এ না পাঠিয়ে তাদের স্থানীয়ভাবে প্রশিক্ষণ দেওয়া সম্ভব। সেই দক্ষ জনবল বাংলাদেশে আছে। একই সঙ্গে দক্ষ জনশক্তি তৈরিতে আমরা ‘ভারত মডেল’টিও গ্রহণ করতে পারি।
Daily Desh Rupantor
28.12.2019

0 comments:

Post a Comment