রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের আন্দোলন ও প্রাসঙ্গিক কিছু কথা


ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা ঢাকায় একটি মহাসমাবেশের ডাক দিয়েছে গত ১৫ মার্চ। টানা তিনদিন সড়ক অবরোধের পর তারা ওই মহাসমাবেশের ডাক দিল। তাদের দাবি গার্হস্থ্য অর্থনীতি কলেককে একটি ইনস্টিটিউট হিসেবে স্বীকৃতি দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত করতে হবে। এর আগেও তারা আন্দোলন করেছে। এবারও করল। ছাত্রীদের এই আন্দোলনের একটি বিপক্ষ 'শক্তি' এবার তৈরি হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়েছে, আর নিলক্ষেত এলাকার হকাররা এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে। যদিও এই দু'পক্ষের অভিমত এক নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা চায় না গার্হস্থ্য অর্থনীতি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হোক। আর হকারদের অভিমত এতে করে তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ছাত্রীদের এই আন্দোলন একটি প্রশ্নকে সামনে নিয়ে এলো এখন। যে কোনো 'কলেজ' চাইলেই কী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হতে পারে? আর ঢাকা বিশ্ববিদ্যালয়ই বা কেন? ইতিমধ্যে সরকারের অপর একটি সিদ্ধান্তও নানা জটিলতা তৈরি করেছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে ঢাকার ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্তির। ইতিমধ্যে গেজেটও প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এর প্রতিবাদ করেছে। বিষয়গুলো দেখে মনে হচ্ছে সবাই যেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত হতে চায়। বলতে গেলে আরও স্পষ্ট করে বলা যায় তাদের সবার দরকার একখানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট। আমরা তো ধীরে ধীরে একটি সার্টিফিকেটসর্বস্ব জাতিতে পরিণত হয়েছি। এখানে শিক্ষার, মেধা অর্জন করার প্রচেষ্টা কম। দরকার একখানা সার্টিফিকেট। গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের তো এর প্রয়োজন ছিল না? ঢাকা বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তি কেন? তারা তো নিজেরাই তাদের কলেজের নামে পরিচিতি পেতে পারে? আমি একজন বাংলাদেশি রাষ্ট্রদূতকে চিনি, যিনি একজন নারী এবং গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রী হিসেবে বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে বৈদেশিক মন্ত্রণালয়ের ক্যাডার হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দিয়েছিলেন এবং রাষ্ট্রদূত হিসেবে পদোন্নতি পেয়ে অবসর নিয়েছিলেন। তাহলে ওই কলেজের ছাত্রীরা পারবে না কেন? এ জন্য তো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হওয়ার প্রয়োজন নেই। এ ধরনের সিদ্ধান্ত ভালো নয় এবং তা নানা জটিলতা সৃষ্টি করতে পারে। ইতিমধ্যে সরকারি একটি সিদ্ধান্ত নানা জটিলতা সৃষ্টি করেছে। সিদ্ধান্তটি সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের।
শিক্ষা মন্ত্রণালয়ের একটি সিদ্ধান্তের কথা সংবাদপত্রে ছাপা হয়েছিল গত ১৭ ফেব্রুয়ারি। তাতে বলা হয়েছিল রাজধানী ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে। এই কলেজগুলো হচ্ছে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। গত বৃহস্পতিবার বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ওই কলেজগুলোর অধ্যক্ষদের একটি যৌথ সভাও হয়। প্রশ্ন হচ্ছে এই অধিভুক্তটি কতটুকু যৌক্তিক? ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের একটি বক্তব্যও ছাপা হয়েছে। তাতে তিনি বলেছেন, উচ্চ শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে এই সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে। কিন্তু এতে করে কী আদৌ শিক্ষার মান বৃদ্ধি হবে?
এই সিদ্ধান্তটি ভালো নয় এবং তা শিক্ষার মান বৃদ্ধিতে আদৌ কোনো সাহায্য করবে না। যতদূর জানি বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মহব্বত খানের নেতৃত্বে শিক্ষা মন্ত্রণালয় একটি কমিটি গঠন করেছিল। আর উক্ত কমিটির সুপারিশের ভিত্তিতেই এই সিদ্ধান্তটি নিল শিক্ষা মন্ত্রণালয়। অধ্যাপক খান অত্যন্ত গুণী ব্যক্তি। ভালো শিক্ষক। আমরা যখন তার ছাত্র ছিলাম, শিক্ষার মান নিয়ে তিনি কখনো 'কম্প্রোমাইজ' করেননি। কিন্তু যে সিদ্ধান্তটি তিনি দিলেন, তার সঙ্গে একমত হতে পারলাম না। পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একজন সাবেক সদস্য হিসেবে আমার ধারণা এ সিদ্ধান্ত নানা জটিলতা তৈরি করবে। প্রথমত, ওই সাতটি কলেজের ছাত্রছাত্রীরা আগামীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচয় দেবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট ব্যবহার করবে। এতে করে কী মূল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে এক ধরনের অসন্তোষ তৈরি করবে না? কেননা ওইসব কলেজে যারা অনার্স বা মাস্টার্স পর্যায়ে পড়াশোনা করছে তাদের অনেকেই এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা করেছিল। কিন্তু তারা ভর্তি হতে না পেরে কলেজে ভর্তি হয়েছিল। এখন কীনা তারাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট ব্যবহার করবে। এতে করে একই বিশ্ববিদ্যালয়ে দু'ধরনের ছাত্র তৈরি হবে এবং ছাত্রদের মেধার ক্ষেত্রে বৈষম্য বাড়বে। এতে উচ্চশিক্ষার মান বৃদ্ধি হবে না। দ্বিতীয়ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর কলেজগুলোতে পড়াবেন কারা? নিশ্চয়ই ওই কলেজের শিক্ষকরা? পরীক্ষা হবে কোন প্রশ্নপত্রে? নিশ্চয়ই ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৈরি করা প্রশ্নপত্রে এবং পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের ক্ষেত্রেও একটা সমস্যা তৈরি হবে। কেননা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছাত্রদের যেভাবে পড়ান, সেভাবেই তারা প্রশ্নপত্র তৈরি করেন। প্রশ্নপত্র মডারেশন হয়। তাতে নিশ্চয়ই ওই কলেজগুলোর শিক্ষকদের অংশগ্রহণের সুযোগ থাকবে না। তাতে করে কী কলেজগুলোর ছাত্ররা এক ধরনের মেধা সংকটের মুখোমুখি হবে না? তারা কী ওই প্রশ্নপত্রে পরীক্ষা দিতে গিয়ে ঝামেলায় পড়বে না? ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র যথেষ্ট মানসম্মত। কলেজগুলোর ছাত্ররা ওই মানসম্মত প্রশ্নে উত্তর দিতে গিয়ে ঝামেলায় পড়তে পারে। এতে করে তাদের উত্তরপত্রগুলো সঠিকভাবে মূল্যায়িত হবে না। তৃতীয়ত, ওইসব কলেজে কর্মরত শিক্ষকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর তারা কী নিজেদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে দাবি করবেন? যদি করেন, কোন যুক্তিতে তাদের তা প্রত্যাখ্যান করা হবে? শিক্ষকরা উত্তরপত্র মূল্যায়ন করবেন। তারা কী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল বিষয়ের ছাত্রছাত্রীদের উত্তরপত্রও মূল্যায়ন করবেন? যদি তারা নিজেদের ছাত্রদের উত্তরপত্র নিজেরা মূল্যায়ন করেন, তাহলে এক ধরনের 'বৈষম্য' তৈরি হবে। নিজেদের ছাত্রদের 'বেশি নাম্বার পাইয়ে দেয়ার' অভিযোগ উঠবে। এতে করে তৈরি হবে অবিশ্বাস। চতুর্থত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির এ ব্যাপারে একটি বক্তব্য থাকা উচিত ছিল। কিন্তু আমার চোখে এ ধরনের কোনো মন্তব্য আমি দেখিনি। একটি সরকারি সিদ্ধান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ওপর চাপিয়ে দেয়া যায় না। শিক্ষকদের সাধারণ সভায় বিষয়টি আলোচনা করা উচিত। পঞ্চমত, কলেজগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলে সেখানে কর্মরত শিক্ষকদের অবসরের বয়সসীমা ৬৫তে উন্নীত করতে হবে। এখন তারা সরকারি নিয়মে ৫৯ বছর বয়সে অবসরে যান। এখন এই সাতটি কলেজের শিক্ষকদের অবসরের বয়স ৬৫তে উন্নীত করলে তা অন্যান্য কলেজগুলোর শিক্ষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করবে। শিক্ষা মন্ত্রণালয় কী বিষয়টি বিবেচনায় নিয়েছে? ষষ্ঠত, খুব সঙ্গতকারণেই কলেজগুলোতে বিজ্ঞানবিষয়ক বিষয়গুলোতে 'ল্যাব ফেসিলিটি' কম থাকে। একটি ল্যাব বা বিজ্ঞানাগার প্রতিষ্ঠা করতে হলে প্রচুর অর্থের প্রয়োজন হয়, যা শিক্ষা মন্ত্রণালয় সব সময় বরাদ্দ দিতে পারে না। এখন অধিভুক্তির পর কলেজগুলোর ছাত্ররা যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের 'ল্যাব' সুবিধা চায় তাদের কী এই সুবিধা দেওয়া সম্ভব হবে? যদি দেয়া সম্ভব হয়, তাহলে খোদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা কী তা থেকে বঞ্চিত হবে না? উপরন্তু কলেজগুলোর ছাত্রদের এত বেশি সুযোগ-সুবিধা কী ঢাকা বিশ্ববিদ্যালয় দিতে পারবে? সপ্তমত, কলেজগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলে, ওইসব কলেজের অধ্যক্ষদের ভূমিকা কী হবে? তারা কী একাডেমিক কাউন্সিল তথা সিন্ডিকেটের সদস্য হবেন? ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তা কী মানবেন? যদি অধ্যক্ষদের কোনো 'ভূমিকা' না থাকে তাহলে একদিকে তাদের মাঝে অসন্তোষ তৈরি হবে, অন্যদিকে প্রশ্ন উঠবে অধ্যক্ষদের রাখার যৌক্তিকতা নিয়ে। অষ্টমত, ওই সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তের পর, বাকি সরকারি কলেজগুলোতেও মারাত্মক প্রতিক্রিয়ার সৃষ্টি হবে। যতদূর জানি প্রায় প্রতিটি সরকারি কলেজকে ধীরে ধীরে এক একটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আওতায় নিয়ে আসা হবে। এটি কখনো ভালো সিদ্ধান্ত হতে পারে না। এতে করে নানা জটিলতা তৈরি হবে, যা শিক্ষা মন্ত্রণালয় সামাল দিতে পারবে না।
প্রশ্নটা হচ্ছে শিক্ষার মানোন্নয়ন। যতদূর জানি প্রধানমন্ত্রীর আগ্রহেই এ ধরনের সিদ্ধান্তটি বাস্তবায়ন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শিক্ষার মানোন্নয়ন নিয়ে উদ্বিগ্ন, এটা আমাদের জন্য ভালো খবর। কিন্তু প্রধানমন্ত্রীকে সঠিক তথ্যটি দেয়া হয়নি বলেই আমার ধারণা। দুঃখ লাগে যখন দেখি শিক্ষার মানোন্নয়নের জন্য যে প্রতিষ্ঠানটি, অর্থাৎ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, তার কোনো 'ভূমিকা' নেই। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, আমার অতি প্রিয়জন, তিনি ব্যস্ত আছেন পত্রিকায় কলাম লিখে, তাও আবার অধিকাংশ সময় বিএনপিকে গালাগাল করে। আমি খুশি হতাম যদি তার একটি লেখাও থাকত শিক্ষার মানোন্নয়ন নিয়ে। তিনি তো কিছু উপদেশ বা 'সাজেশন' দিতে পারতেন। কিন্তু তিনি তা করেনি।
শিক্ষার মানোন্নয়নের জন্য তিনি ইতিমধ্যে অনেক দেশ সফর করেছেন। কিন্তু এই অভিন্নতা আমরা কোন কাজে ব্যবহার করতে পারি, তা তিনি আমাদের জানাননি। প্রধানমন্ত্রী উচ্চ শিক্ষা নিয়ে চিন্তা করেন বিধায়, এই সিদ্ধান্তটি হয়েছে। কিন্তু এর নেতিবাচক দিকগুলো সম্ভবত প্রধানমন্ত্রীকে অবগত করানো হয়নি। শিক্ষার মানোন্নয়ন দরকার। শিক্ষা বাস্তবায়নের বিবেচনার জন্য তাই কতগুলো প্রস্তাব রাখছি। শিক্ষামন্ত্রী বিষয়গুলো নিয়ে 'উচ্চ মহলের' সঙ্গে কথাবার্তা বলতে পারেন। এক. সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত বাতিল করে ওই কলেজগুলোকে নিয়ে একটি বিশেষ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা এবং গার্হস্থ্য অর্থনীতি কলেজেকে এর সাথে সংপৃক্ত করা। দুই. এর বিকল্প হিসেবে গার্হস্থ্য অর্থনীতি কলেজকে কেন্দ্র করে স্বতন্ত্র আরেকটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা, যেখানে বিষয়ভিত্তিক আরও কিছু বিষয় অন্তর্ভুক্ত হতে পারে। তিন. জাতীয় বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার মান নিয়ে প্রশ্ন উঠেছে। সয়ং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এটা নিয়ে প্রশ্ন তুলেছেন। সুতরাং উচ্চ শিক্ষার স্বার্থে জাতীয় বিশ্ববিদ্যালয়কে ভেঙে ৭টি বিভাগে ৭টি নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হোক, যেখানে সাধারণ শিক্ষার পরিবর্তে প্রযুক্তিনির্ভর শিক্ষা ব্যবস্থার ওপর গুরুত্ব দেয়া হবে।
প্রয়োজনে গার্হস্থ্য অর্থনীতি কলেজকে এর যে কোনো একটি প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অন্তর্ভুক্ত করা যেতে পারে। উচ্চ শিক্ষা বিষয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। আন্দোলন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তির যে প্রচেষ্টা, তা কোনো ভালো সংবাদ আমাদের জন্য বয়ে আনবে না। শিক্ষা মন্ত্রণালয় সমস্যাগুলোর সমাধানে ব্যস্ত। মঞ্জুরি কমিশনেও যোগ্য লোকের অভাব রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়কে ভেঙে উচ্চ শিক্ষা মন্ত্রণালয় গড়ার সময় বোধহয় এসে গেছে।
Daily jai Jai Din21.03.2017

1 comments:

  1. একজন শিক্ষক হয়ে যথার্থ না জেনেই মন্তব্য!! ব্যাপক হাস্যরসের উদ্রেক করল।

    ReplyDelete