রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

মোদির বার্তা স্পষ্ট


উত্তর প্রদেশের বিধানসভার নির্বাচনে বিজেপির বিজয় এবং কট্টরপন্থী ও মুসলমানবিদ্বেষী হিসেবে পরিচিত যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচন করার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটা স্পষ্ট মেসেজ দিলেন। আর তা হচ্ছে ২০১৯ সালের পরবর্তী লোকসভার নির্বাচনে তিনি হিন্দুত্ববাদের ট্রাম্প কার্ডটি ব্যবহার করবেন। যোগী আদিত্যনাথ গত ১৯ মার্চ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এর মধ্য দিয়ে ভারতের সবচেয়ে বড় ও জনবহুল রাজ্য উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ নতুন করে ‘গেরুয়া বিপ্লবের’ সূচনা করলেন। যোগী আদিত্যনাথের বয়স মাত্র ৪৪ বছর। তিনি পাঁচ-পাঁচবার বিধানসভার সদস্য নির্বাচিত হয়েছেন বটে, কিন্তু রাজ্যের বিজেপির রাজনীতিতে তাঁর তেমন কোনো ভূমিকা নেই। উপরন্তু তিনি রাজ্য বা কেন্দ্রীয় বিজেপির নেতাও নন। তাই মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর নিযুক্তি সবাইকে অবাক করলেও মোদি জানেন তিনি কী করতে যাচ্ছেন। এর পেছনে সুস্পষ্ট একটি রাজনীতি আছে। তিনি হিন্দুত্ববাদ তথা ধর্মীয় রাজনীতিকে সামনে নিয়ে এলেন। যোগী আদিত্যনাথ কট্টরপন্থী হিন্দু পুরোহিত। তিনি গোরক্ষপুরের মন্দিরের অধ্যক্ষ। একাধিকবার তিনি তাঁর বক্তব্যের জন্য সমালোচিত হয়েছিলেন। রাম জন্মভূমি আন্দোলনের তিনি নেপথ্য নায়কদের একজন। বাবরি মসজিদের জায়গায় রামমন্দির নির্মাণের ঘোষণা তিনি আগেই দিয়েছিলেন। গোরক্ষপুরের তাঁর নির্বাচনী এলাকার মধ্যে অবস্থিত আলিনগরকে তিনি নামকরণ করেছিলেন আর্যনগর হিসেবে। উর্দু বাজারকে করেছিলেন হিন্দুবাজার। তাঁর বিশ্বাস, আগ্রার তাজমহল ছিল একসময় তেজো মহালয় নামে এক রামমন্দির। গুজরাট দাঙ্গার পর মুসলমানদের শরণার্থী ক্যাম্পে রাখা হয়েছিল। ওই ক্যাম্পগুলোকে যোগী আদিত্যনাথ আখ্যায়িত করেছিলেন মুসলমান সন্তান উত্পাদন কারখানা হিসেবে। প্রচণ্ড মুসলমানবিরোধী এই যোগী তখন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। খুব সংগত কারণেই বলা হয়, আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করার মোদির সিদ্ধান্তটি সৎ নয়; যেখানে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কিংবা বিজেপির সিনিয়র নেতা মনোজ সিনহার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার কথা ছিল। কিন্তু মোদি প্রশাসন একেবারে আনকোরা যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে। বলা হয়, এ ক্ষেত্রে আরএসএস তথা সংঘ পরিবারের একটা ‘চাপ’ ছিল। সংঘ পরিবার ধীরে ধীরে ভারতকে একটি হিন্দু রাষ্ট্রে পরিণত করতে চায়। আর এর অংশ হিসেবেই মোদি ২০ কোটি জনসংখ্যা অধ্যুষিত উত্তর প্রদেশে একজন কট্টরপন্থী ধর্মীয় নেতাকে মুখ্যমন্ত্রীর আসনে বসালেন। ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা এটা বলার চেষ্টা করছেন যে গুজরাটে মোদির উত্থানটিও ছিল অনেকটা তেমনই। আজ উত্তর প্রদেশে, যেখানে অতীতে জাত-পাতের হিসাব বিধানসভার নির্বাচনে বড় প্রভাব ফেলেছিল, মোদি এবার তা উল্টে দিলেন। জাত-পাতের হিসাব এবার বড় ভূমিকা পালন করেনি। উত্তরবঙ্গে দলিত ও নিম্নবর্ণের সঙ্গে উচ্চবর্ণের যে বিরোধ তা কমিয়ে আনার উদ্যোগ নেন। চৈতন্য দেবের ভক্তি আন্দোলনে বৈষ্ণব ধর্মের বিকাশ পশ্চিমবঙ্গে শ্রেণিবিভেদ কমিয়েছিল। এমন ধরনের একটি স্ট্র্যাটেজি মোদি নিয়েছিলেন উত্তর প্রদেশে। তাতে সফল হয়েছেন। বিপুল ভোটে বিজেপি বিজয়ী হয়েছে এবং যেসব দল দলিতদের নিয়ে রাজনীতি করে (সমাজবাদী দল, বহুজন সমাজবাদী দল), হিন্দুত্ববাদের কাছে তাদের পরাজয় ঘটেছে।
যোগী আদিত্যনাথের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ কি কোনো মেসেজ দিল এখন? প্রথমত, মুখ্যমন্ত্রীর মুসলমানবিরোধী নানা বক্তব্যের কারণে মুসলমানরা এখন সেখানে এক ধরনের অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতার মধ্যে থাকবে। তিনি দায়িত্ব নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির নেতা ও সাবেক বিধানসভার সদস্য মোহাম্মদ গাজী খুন হয়েছেন। এটা একটা স্পষ্ট বার্তা। কট্টরপন্থীদের টার্গেটে পরিণত হতে পারেন মুসলমান নেতারা। বলা ভালো, উত্তর প্রদেশের মোট জনসংখ্যার ১৮ শতাংশ হচ্ছে মুসলমান। এবার ৪০৩টি আসনের বিধানসভায় ২৫ জন হচ্ছেন মুসলমান বিধায়ক। বিজেপি ৩১২টি আসনে বিজয়ী হয়েছে। বিজেপি একজন মুসলমানকেও প্রার্থী হিসেবে দাঁড় করায়নি। তবে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ একজন মুসলমান বিজেপি নেতাকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। তিনি হচ্ছেন সাবেক ক্রিকেটার মহসিন রেজা। দ্বিতীয়ত, বিশ্বজুড়েই এক ধরনের উগ্র জাতীয়তাবাদী রাজনীতির জন্ম হয়েছে। ইউরোপে মুসলমান তথা ইসলামবিদ্বেষী একটি মনোভাব সেখানকার নির্বাচনী রাজনীতিতে বড় প্রভাব ফেলেছে। যুক্তরাষ্ট্রে ট্রাম্প স্বয়ং এই ইসলামবিদ্বেষী মনোভাবকে উসকে দিয়ে এক ধরনের ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের’ জন্ম দিয়েছেন। মোদির ভারতে আদিত্যনাথকে মুখ্যমন্ত্রীর পদে বসিয়ে হিন্দু জাতীয়তাবাদী রাজনীতিকেই তিনি উসকে দিলেন। এই হিন্দুত্ববাদ হবে তাঁর ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ট্রাম্প কার্ড। এটা স্পষ্ট, তিনি যোগী আদিত্যনাথকে ভবিষ্যতে ব্যবহার করবেন। চলতি বছরই ছত্তিশগড়, গুজরাট, রাজস্থান, হিমাচল ও মধ্য প্রদেশে বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। নিশ্চিত করেই বলা যায়, এসব নির্বাচনে নরেন্দ্র মোদি যোগী আদিত্যনাথকে ব্যবহার করবেন। মোদি-অমিত শাহ-আদিত্যনাথ নামগুলো ভবিষ্যতে বারবার আলোচিত হতে থাকবে।
তৃতীয়ত, আদিত্যনাথের দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে রাম জন্মভূমি আন্দোলন নতুন একটি মাত্রা পাবে। দায়িত্ব গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে তিনি অযোধ্যায় রামায়ণ মিউজিয়াম গড়তে ২০ একর জমি বরাদ্দ করেছেন। নির্বাচনী প্রচারের সময় আদিত্যনাথ বলেছিলেন, ‘রাজ্যের সমাজবাদী পার্টি সরকার উন্নয়ন করেছে শুধু কবরস্থানগুলোর। কিন্তু বিজেপি সরকার এসে রামমন্দিরও প্রতিষ্ঠা করবে। ’ গত জুন মাসে তিনি রামমন্দিরের প্রসঙ্গে বলেছিলেন, ‘যেখানে অযোধ্যার বিতর্কিত স্থাপনা ভেঙে ফেলা থেকে কেউ আটকাতে পারেনি, তো মন্দির তৈরি কে আটকাবে। ’ একজন কট্টরপন্থী হিন্দু নেতা যখন ক্ষমতায় থাকার আগেই রামমন্দির প্রতিষ্ঠার ঘোষণা দেন এবং তিনি ও তাঁর দল যখন ক্ষমতায় যায় তখন একটা আশঙ্কা থাকেই। উত্তর প্রদেশ সরকার যদি বিতর্কিত স্থানে রামমন্দির প্রতিষ্ঠার উদ্যোগ নেয়, তা বিতর্ক শুধু বাড়াবেই না, বরং সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করবে। চতুর্থত, ভারতের রাজনীতিতে বহুত্ববাদের চর্চা দীর্ঘদিন ধরেই স্বীকৃত এবং আন্তর্জাতিক পরিসরে ব্যাপকভাবে প্রশংসিত। কিন্তু এখন মনে হচ্ছে, ভারত এই বহুত্ববাদের চর্চা থেকে বেরিয়ে আসছে। হিন্দুত্ববাদ ও যোগী আদিত্যনাথের ‘পুরো পৃথিবীতে গেরুয়া ঝাণ্ডা ওড়ানোর’ সিদ্ধান্ত পর্শ্ববর্তী দেশগুলোতে কিছুটা হলেও প্রভাব ফেলতে পারে। আদিত্যনাথ ধর্মীয় জাতীয়তাবাদকে তখন উসকে দিতে পারেন। কট্টরপন্থী চিন্তাচেতনা আরো বাড়তে পারে। পঞ্চমত, উত্তর প্রদেশে বিজেপির বিজয় কংগ্রেসের নেতৃত্বকে একটি বড় প্রশ্নের মাঝে ফেলে দিয়েছে। রাহুল গান্ধীর নেতৃত্ব এখন প্রশ্নের মুখে। তাঁর নেতৃত্বে কংগ্রেস রাজ্যগুলোর বিধানসভার নির্বাচনে তেমন ভালো করতে পারছে না। ২০১৯ সালের লোকসভার নির্বাচনে কংগ্রেসের জন্য এটা এক ধরনের ‘অশনিসংকেত’। ঘুরেফিরে আবারও প্রিয়াঙ্কা গান্ধীকে নেতৃত্বের গাড়িতে আনার প্রশ্ন উঠতে পারে। প্রয়াত ইন্দিরা গান্ধীর ‘কার্বন কপি’ তাঁর নাতনি প্রিয়াঙ্কা গান্ধী। মা ও ভাইয়ের নির্বাচনী এলাকার প্রচারাভিযানের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা তাঁর আছে। ব্যক্তি ইমেজও ভাই রাহুল গান্ধীর চেয়ে বেশি। কিন্তু বোধ হয় মা সোনিয়া গান্ধীই চাচ্ছেন না প্রিয়াঙ্কা আসুক। সোনিয়া গান্ধীর স্বপ্ন ছেলে রাহুল গান্ধীকে নিয়ে। তাঁর স্বপ্ন রাহুল একদিন বাবা রাজীব গান্ধী কিংবা দাদি ইন্দিরা গান্ধীর মতো ভারতের প্রধানমন্ত্রী হবেন। কিন্তু পরিস্থিতি বোধ হয় এখন ভিন্ন। গান্ধী পরিবারের ক্ষমতায় যাওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যেতে পারে!
সাম্প্রতিক সময়ে কংগ্রেস জনপ্রিয়তা বাড়াতে পেরেছে বলে মনে হয় না। তারুণ্যের প্রতীক প্রিয়াঙ্কা গান্ধীর ব্যক্তিগত জনপ্রিয়তা রয়েছে—এটা অস্বীকার করা যাবে না। কিন্তু তাঁর সমস্যা স্বামী রবার্ট ভদ্রকে নিয়ে। দুর্নীতির সঙ্গে জড়িয়ে আছে রবার্ট ভদ্রের নাম। সুতরাং প্রিয়াঙ্কা যদি রাজনীতিতে আসেন, বিজেপি তাঁর স্বামীর নানা কেলেঙ্কারিকে সামনে নিয়ে আসবে। বোধ হয় এটা বিবেচনায় নিয়ে প্রিয়াঙ্কা নিজেই আসতে চাচ্ছেন না। তবে রাহুল গান্ধীর নেতৃত্ব কংগ্রেসকে বিজেপির বিকল্প হিসেবে তুলে ধরতে পারেনি। উত্তর প্রদেশে কংগ্রেস মৈত্রী গড়ে তুলেছিল সমাজবাদী পার্টির সঙ্গে। তিনি নিজে সেখানে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন; কিন্তু মানুষ তা গ্রহণ করেনি। সুতরাং ২০১৯ সালের নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসের হাইকমান্ড যদি ‘বিকল্প’ কিছু ভেবে থাকে, তাহলে তারা ভুল করবে না। ষষ্ঠত, টাইমস অব ইন্ডিয়ার এক বিশ্লেষকের লেখায় আমি একটি ইঙ্গিত পেলাম। আর তা হচ্ছে যোগী আদিত্যনাথকে ‘পুশ’ করার পেছনে আরএসএসের একটি সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে—আর তা হচ্ছে মোদির বিকল্প হিসেবে তাঁকে তৈরি করা। ২০১৯ সালের নির্বাচনের পর ২০২৪ সালে যে নির্বাচন হবে, তখন যদি বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারে, তাহলে আদিত্যনাথ হবেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী; যদিও সময়টা অনেক লম্বা, আরো সাত বছর বাকি। ওই সময় আদিত্যনাথের বয়স হবে মাত্র ৫১। এরই মধ্যে তিনি মুখ্যমন্ত্রী হিসেবে ‘অভিজ্ঞতা’ অর্জন করবেন। ৫১ বছর বয়স ভারতীয় রাজনীতির জন্য খুব বেশি বয়স নয়। মোদি এভাবেই উঠে এসেছিলেন আঞ্চলিক রাজনীতি থেকে, গুজরাট থেকে নয়াদিল্লি। আদিত্যনাথের শুরুটা হলো উত্তর প্রদেশ থেকে। ওই সময় ভারতের পরিস্থিতি কী দাঁড়াবে কিংবা ভারতের সাম্প্রদায়িক পরিস্থিতি আদৌ বদলে যাবে কি না, সেটা ভিন্ন প্রশ্ন। কিন্তু যোগী আদিত্যনাথের উত্থান উত্তর প্রদেশে ও মণিপুরে বিজেপির সরকার গঠন ভারতে নতুন করে সাম্প্রদায়িক রাজনীতির উত্থানের কথা স্মরণ করিয়ে দিল। এরই মধ্যে আদিত্যনাথ উত্তর প্রদেশে ‘গোরক্ষা’ কর্মসূচির আওতায় রামপুরে দুটি কসাইয়ের দোকান বন্ধের নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী আদিত্যনাথ উত্তর প্রদেশের অযোধ্যায় বিতর্কিত বাবরি মসজিদের স্থানে রামমন্দির নির্মাণের ঘোষণা দিলেও দেশটির সুপ্রিম কোর্ট গত ২১ মার্চ বলেছেন, দুই পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করুক। উচ্চ আদালতে ছয় বছর ধরে রামমন্দির সমস্যার সমাধানে একটি মামলা বিচারাধীন। বিজেপি নেতা সুব্রামনিয়াম স্বামীর দায়ের করা একটি পিটিশনে শুনানি শেষে সুপ্রিম কোর্ট এ মন্তব্য করলেন। কিন্তু উত্তর প্রদেশে একজন কট্টরপন্থী ও মুসলমানবিদ্বেষী যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। তিনি সুপ্রিম কোর্টের মতামত কতটুকু গ্রাহ্যের মধ্যে নেবেন, এটা এখন বড় প্রশ্ন। তিনি জনমতকে উসকে দিতে পারেন তখন। তাঁর কাছে ভারতীয় সংবিধানের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ ধর্মীয় চেতনা।
এক ‘নতুন ভারতের’ জন্ম হতে যাচ্ছে। মোদি উন্নয়নের কথা বলে জনপ্রিয়তা পেয়েছিলেন। তাঁর সেই বিখ্যাত স্লোগান ‘সবকা সাথ সবকা বিকাশ’ সবাইকে সঙ্গে নিয়ে উন্নয়ন—এই তত্ত্ব উত্তর প্রদেশেও বড় প্রভাব ফেলেছে। দলিত ও উচ্চবর্ণের মধ্যে বিভেদ কমিয়ে আনা, সুকৌশলে ‘মন্দির রাজনীতি’কে সামনে নিয়ে এসে মোদি এখন নতুন এক ভারতকে গড়তে চাচ্ছেন! এ ক্ষেত্রে উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথকে বেছে নিলেন তাঁর অন্যতম সঙ্গী হিসেবে। বলা হয়, উত্তর প্রদেশ হচ্ছে ক্ষমতার ‘কেন্দ্রীয় মঞ্চ’। এখানে যে রাজনৈতিক দল জয়লাভ করে, দিল্লি তার দখলে চলে আসে। উত্তর প্রদেশ ‘দখল’ করে মোদি সেই মেসেজটিই দিলেন।
Daily Kalerkontho
30.03.2017

0 comments:

Post a Comment