রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

শিক্ষা নিয়ে উৎকণ্ঠা বাড়ছেই

শিক্ষা নিয়ে উৎকণ্ঠা বাড়ছেই। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ এর 'বিস্ফোরণ' নিয়ে সারাদেশ যখন উৎকণ্ঠিত, তখন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এলো একটি দুঃখজনক সংবাদ। লন্ডনের টাইমের হায়ার এডুকেশন শীর্ষক প্রতিবেদনে ২০১৫ সালে শিক্ষার মানদ-ে এশিয়ার শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও নেই। আমরা যারা বিদেশ থেকে উচ্চশিক্ষা নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করি, আমাদের জন্য সংবাদটি নিঃসন্দেহে দুঃখজনক। আসলে শিক্ষাব্যবস্থার সর্বত্র ব্যাপক ধস নেমেছে। একদিকে জিপি-৫ এর সংখ্যা বাড়িয়ে কোমলমতি ছাত্রছাত্রীদের প্রত্যাশাকে আমরা বাড়িয়ে দিয়েছি, যারা অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হয়েছে। অনেকে স্মরণ করতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদুল হক তার মেয়ে তাহিয়ার 'এ প্লাস' পাওয়া নিয়ে ফেসবুকে যে স্ট্যাটাস দিয়েছিলেন, তার কথা। ফাহমিদুল হক অত্যন্ত সাহস করে লিখেছিলেন তাহিয়া 'এ প্লাস' পাওয়ার যোগ্য নয়। তারপরও সে পেয়েছে। আমি সংবাদপত্রে শিক্ষামন্ত্রীকে এ নিয়ে গর্ব করতে দেখি। আমার তাতে দুঃখবোধ বাড়ে। আমি 'এ প্লাস'-এর বিরুদ্ধে নই। কিন্তু এতে কি শিক্ষার মান বাড়ল? এরাই তো আবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে না অনেকে। তাহলে িী এই 'এ প্লাস' ওদের জন্য বোঝা হয়ে গেল না?
মাননীয় মন্ত্রী, শিক্ষার মান বাড়ছে বলে আপনি যখন গর্ব করেন তখন আপনাকে আমি সমর্থন করতে পারি না। বাস্তবতা হচ্ছে শিক্ষার মানের প্রচ- অবনতি হয়েছে। জিপিএ-৫ এখন গলার কাঁটা। এই জিপিএ-৫ এখন হাসির ব্যাপারে পরিণত হয়েছে। বর্তমান সরকার দেশে ৩৫টি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। এটা নিয়েও আপনার গর্ব হতেই পারে। কিন্তু এর মধ্যেও আমি কোনো কৃতিত্ব দেখি না। বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বাড়ানোর মধ্যদিয়ে শিক্ষার গুণগতমান বাড়ানো যাবে না। প্রত্যন্ত অঞ্চলে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এক ধরনের বৈষম্য তৈরি করে ফেলেছি ইতোমধ্যে। 'রাজনৈতিক বিবেচনায়' শত শত শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। এক বিষয়ের শিক্ষক, অন্য বিভাগে নিয়োগ দেয়া হয়েছে। শিক্ষকদের সংখ্যা বেড়েছে। কিন্তু গুণগত শিক্ষা নিশ্চিত হয়নি। শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়নি। অন্যদিকে তরুণ শিক্ষকদের দায়বদ্ধতাও আমরা নিশ্চিত করতে পারিনি। তরুণ প্রজন্ম শিক্ষকতাকে মহান পেশা হিসেবে বেছে নেয়নি। তাই উচ্চশিক্ষা ও এর মান নিয়ে প্রশ্ন থেকেই গেল। ভালো শিক্ষক না হলে ভালো ছাত্র তৈরি হয় না, মন্ত্রী হিসেবে তো এটা আপনার জানার কথা। উচ্চশিক্ষা নিয়ে মাননীয় মন্ত্রীর কাছে পূর্ণচিত্র আছে কিনা সন্দেহ। একদিকে 'ভালো ছাত্ররা' রাজনৈতিক সংশ্লিষ্টতা না থাকায় যেমনি শিক্ষকতায় আসতে পারছে না, অন্যদিকে কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা তাদের অবসরের বয়সসীমা ৬৭-তে উন্নীত করায় এখানেও তৈরি হয়েছে বৈষম্য। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হচ্ছে সরকারি বিশ্ববিদ্যালয়ের অর্থের যোগানদাতা। সেই মঞ্জুরি কমিশনই যখন অবসরের বয়সসীমা ৬৭ নিয়ে আপত্তি তুলেছে, তখন কোনো কোনো বিশ্ববিদ্যালয় এটা বাস্তবায়ন করে কিভাবে? এখানে মানসম্মত উচ্চশিক্ষার বিষয়টি বিবেচনায় নেয়া হচ্ছে না। নেয়া হচ্ছে দলীয় আনুগত্য আর রাজনীতির বিষয়টি। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে আবার এর নেতৃত্ব দিচ্ছেন বিএনপিপন্থী শিক্ষকরা। উচ্চশিক্ষা নিয়ে আরো কিছু কথা বলা দরকার। প্রায় সব বিশ্ববিদ্যালয়েই এখন ঢালাওভাবে পিএইচডি প্রোগ্রাম চালু করছে। কিন্তু কারা করছে পিএইচডি? পুলিশের শীর্ষ কর্মকর্তা, সিনিয়র জেনারেল আর সচিবরা এখন পিএইচডি করছেন। যে কেউ তার যদি মেধা থাকে, তিনি পিএইচডি করতেই পারেন। কিন্তু আমরা ভুলে যাই পিএইচডি একটি গবেষণা। গবেষককে ছুটি নিতে হয়। লাইব্রেরিতে যেতে হয়। ফিল্ডওয়ার্ক করতে হয়। কোর্সওয়ার্ক করতে হয়। লাইব্রেরিতে না গিয়ে, ফিল্ডওয়ার্ক না করে, 'ফুল টাইম' অফিস করে কী গবেষণা হয়? এটি দেখার কেউ নেই। মাননীয় মন্ত্রীর কাছেও সঠিক তথ্যটি নেই। ফলে উচ্চশিক্ষার নামে আমরা শুধু সার্টিফিকেটধারীদের সংখ্যাই বাড়াচ্ছি না। এখন আবার পিএইচডি ডিগ্রিধারীদের সংখ্যাও বাড়াচ্ছি। ভুয়া পিএইচডি ডিগ্রিধারীও রয়েছে। এরা আবার স্বনামে কার্ড ছাপিয়ে তা বিলিও করছেন। শিক্ষা মন্ত্রণালয় এটা দেখে না। মাননীয় মন্ত্রীর সময় নেই। আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কর্তাব্যক্তিরা বয়সের ভারে ক্লান্ত, অবসন্ন। কাজটি তাহলে কে করবে?
অপরিকল্পিতভাবে এগিয়ে যাচ্ছে শিক্ষাব্যবস্থা। কোন কোন সেক্টরে আমাদের কতো গ্র্যাজুয়েট দরকার, তার কোনো পরিসংখ্যান নেই। ফলে লাখ লাখ ছাত্রছাত্রী সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যোগ্যতা না থাকা সত্ত্বেও বিবিএর মতো বিষয়ে সার্টিফিকেট নিচ্ছে এবং তারা এখন বেসরকারি খাতে 'ভদ্র কেরানি'তে পরিণত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়েও আমাদের চিন্তা-ভাবনা করা প্রয়োজন। সেটিও আমরা করছি না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে ঘরে ঘরে মাস্টার্স ডিগ্রিধারী তৈরি করে আর যাই হোক আমরা শিক্ষার মান বাড়াতে পারিনি। 'কোটাব্যবস্থা' নিয়েও চিন্তা করার সময় এসেছে। যেখানে জিপিএ-৫ নিয়ে ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না, সেখানে কোটার কারণে ভর্তি হচ্ছে শত শত শিক্ষার্থী। অযোগ্য এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি নিয়ে জাতীয় জীবনে কোনো অবদান রাখতে পারছে না। বরং এরা জাতির জন্য বোঝাস্বরূপ। কোনো কোনো বিশ্ববিদ্যালয় আবার পারিবারিক বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে। এদিকেও দৃষ্টি দেয়া দরকার। মাননীয় মন্ত্রীর সময় কই এসব দেখার। জিপিএ-৫ পাওয়া ছাত্রছাত্রীদের মধ্যে শতকরা ৮০ জন যখন বিশ্ববিদ্যালয়ের শেষ পরীক্ষায় নূ্যনতম পাস নাম্বার তুলতে ব্যর্থ হয়, তখন সত্যিকার অর্থে বিষয়টা আমাদের ভাবায়। পাসের হার বাড়িয়ে দেখানোর মধ্যে কোনো কর্তৃত্ব নেই। এই সিদ্ধান্তটি ভুল ছিল যে উত্তরপত্রগুলো সাধারণভাবে মূল্যায়ন করা ও নাম্বার বাড়িয়ে দেয়া। এসব অভিভাবকরা বুঝতে পারবেন জিপিএ-৫ পাওয়া তার সন্তানটি তার জন্য বোঝা হয়ে গেল। এক ধরনের হতাশা ওইসব শিক্ষার্থীর মধ্যে এসে থাকে যখন জিপিএ-৫ নিয়েও তারা কোথাও ভর্তি হতে পারবে না। এসব বিষয় নিয়ে শিক্ষামন্ত্রীর চিন্তা-ভাবনা করা উচিত। আমার ধারণা তাকে যারা পরামর্শ দেন, সঠিক পরামর্শটি তারা দেন না। সীমিত 'লাভ' বা সুবিধা নিয়ে আর যাই হোক সমাজে বড় পরিবর্তন আনা যায় না। মাননীয় মন্ত্রী নিশ্চয়ই এটি উপলব্ধি করবেন।
মন্ত্রীকে উপদেশ দেয়ার ক্ষমতা আমি রাখি না। সব ব্যাপারেই যদি তিনি 'রাজনীতি' খোঁজেন, তাহলে তা হবে বড় ভুল। শিক্ষার সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক থাকা উচিত নয়। তাকে এখন ভাবতে হবে শিক্ষাব্যবস্থা নিয়ে। আমলারা আপনাকে সঠিক উপদেশটি দেন বলে আমার মনে হয় না। সুবিধাভোগী আমলারা আপনার সন্তুষ্টি অর্জনের জন্যই মূল বিষয় থেকে আপনাকে দূরে সরিয়ে রাখছে। আপনি অতীতের দৃষ্টান্ত তুলে 'যুক্তি' খাড়া করতে চাই না। কিন্তু জিপিএ-৫ এর সংখ্যা বাড়িয়ে আমরা কি ওদের প্রত্যাশাকে আরো বাড়িয়ে দিলাম না? 'একটা বাচ্চা কষ্ট করে শিখবে, জানবে, বুঝবে, বিষয়কে আয়ত্ত করবে। একটা প্রতিযোগিতা থাকবে ওদের ভেতরে। আর 'ভালো করার' একটা জিদ তৈরি হবে ছোটবেলা থেকেই। তা না করে তার জিপিএ-৫ প্রাপ্তি তাকে 'ভালো করে পড়াশোনা' করার প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে বাধ্য করবে। ভবিষ্যতে সে যখন এই জিপিএ-৫ নিয়ে কোনো ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে না, তখন সে হতাশায় পড়ে যাবে। এক সময় অসৎ পথে পা বাড়াবে!
আমাদের দেশের বাচ্চারা অনেক মেধাবী। তাহিয়ার মতো মেয়েরা আমাদের ভবিষ্যৎ। ওদের নিজেদের মতো 'বড়' হতে দেয়াই উচিত। তথাকথিত জিপিএ-৫ তাহিয়াদের 'বড়' করবে না। ওদের জীবনটা ওদেরই গড়তে দেয়া উচিত। ওরা শুধু সীমিত 'প্রশ্ন' পড়ে মুখস্থ করে পরীক্ষা দিয়ে জিপিএ-৫ নিয়ে জীবনকে 'বড়' করে গড়ে তুলতে পারবে না। ওদের অনেক কিছু পড়াশোনা করা উচিত। বিজ্ঞান, সাহিত্য, শিল্প, সবকিছু। জ্ঞানের রয়েছে এক বিশাল ভা-ার। এর মধ্যেই ওরা খুঁজে পাবে ওদের 'পৃথিবীকে'। আমি জানি এই বয়সে বাচ্চারা অনেক মেধাবী হয়। অনেক কিছু জানতে চায়। শিখতে চায়। কিন্তু তাদের শেখাটাকে আমরা 'সীমিত' করে দিচ্ছি। অযাচিতভাবে জিপিএ-৫ দিয়ে ওদের প্রত্যাশাকে আমরা বাড়িয়ে দিয়েছি। এটা ভালো নয়। এটা করে আমাদের নীতি-নির্ধারকরা অভিভাবকদের কাছে বাহবা নিতে চেয়েছেন। হয়তো কোনো কোনো অভিভাবক এতে খুশি হবেন। কিন্তু ফাহমিদুল হকের মতো অভিভাবকও আছেন, যারা খুশি হবেন না। একজন শিক্ষক যে কাজটি করেন, তিনি সে কাজটিই করেছেন। তারপরও 'ছোট্ট' তাহিয়ার জন্য আমার অনেক ভালোবাসা ও আদর। আমি জানি ও অনেক 'বড়' হবে, বাবার চেয়েও 'বড়' যাতে করে ফাহমিদুল একদিন তার মেয়ের জন্য গর্ব করতে পারেন। আমি সেদিনের অপেক্ষায় থাকলাম। এই জিপিএ-৫ তার আত্মবিশ্বাসের যেন ঘাটতি সৃষ্টি করতে না পারে, সে প্রত্যাশা থাকবেই।
উচ্চশিক্ষা নিয়েও আমার মধ্যে এক ধরনের হতাশা কাজ করে। আমি যা চেয়েছিলাম, তা পাইনি। আমার ছাত্ররা, যারা শিক্ষক হয়েছে, ওদের কাছে আমার যা প্রত্যাশা, তা আমি পাইনি। শিক্ষকতা, গবেষণার চেয়ে তাদের কাছে 'রাজনীতি', তা আমি পাইনি। শিক্ষকতা, গবেষণার চেয়ে তাদের কাছে 'রাজনীতি', 'আর্থিক আনুকূল্য' এসব বিষয়ই বেশি। অনেক শিক্ষককে দেখেছি দুটো প্রতিষ্ঠানে চাকরি করেন। অনেকটা প্রকাশ্যেই করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে জানে না, তা নয়। জানে। হয়তো তাদের প্রাথমিক অনুমতিও আছে। এটা কি করে সম্ভব, আমি জানি না। কোনো কোনো ক্ষেত্রে পার্ট টাইমের কথা বলে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে 'ছাড়পত্র' বা অনুমতি নেন বটে (অনেকে তাও নেন না), কিন্তু কাজ করেন 'ফুলটাইম'। দেখবে কে? মঞ্জুরি কমিশনের এ ব্যাপারে সরাসরি কোনো নির্দেশনা নেই। তবে আমি একাধিকবার বর্তমান মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। তখন অবশ্যই তিনি চেয়ারম্যান ছিলেন না। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াতেন। তিনি এ বিষয়ে পূর্ণ জ্ঞাত। আমি খুশি হব যদি তিনি এ ব্যাপারে একটি নির্দেশনা দেন। তবে আমি দিব্যি দিয়ে বলতে পারি কমিশনে যারা আছেন, তারা উচ্চশিক্ষার এই সমস্যাটি নিয়ে ভাবেন না। এখনই সময়। এখনই দক্ষ হাতে বিশ্ববিদ্যালয়গুলোকে সামলাতে হবে। একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়ার সুবিধাবাদ করতে হবে। এটা আছে বলেই তরুণ শিক্ষকরা গবেষণায় আগ্রহ হারিয়ে ফেলেন। একটা নীতিমাল তৈরি করা হোক। নিয়মের মধ্যে আসুক সবকিছু। না হলে বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়ব আমরা। আজকে টাইমের প্রতিবেদনে যা ছাপা হয়েছে, এটা তারই ফল। উচ্চশিক্ষা নিয়ে অনেক কিছু করার সুযোগ আছে মঞ্জুরি কমিশনের। ঢালাওভাবে রাজনৈতিক বিবেচনায় শিক্ষক নিয়োগের কথা বলেছিলেন আবদুল মান্নান এক সাক্ষাৎকারে। আমি তাতে আশ্বস্ত হয়েছি। তাকে সাধুবাদ জানাই। তিনি 'সিস্টেম'কে এভাবে চলতে দেবেন না। এটাই প্রত্যাশা করি।
বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে সিরিয়াসলি চিন্তা-ভাবনা করা উচিত। শিক্ষকদের পদোন্নতি ও শিক্ষক নিয়োগের বিষয়টি নতুন করে সাজাতে হবে। আমি জানি রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত ভিসিরা এটি মানবেন না। কিন্তু একজন দক্ষ ইউজিসির চেয়ারম্যানই পারেন সঠিক সিদ্ধান্তটি নিতে। আমার ধারণা সরকারের শীর্ষ পদে যারা আছেন, তাদের সমর্থন তিনি পাবেন। কেননা জনগণের ট্যাক্সের টাকায় চলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। এ ক্ষেত্রে দায়বদ্ধতা থাকা উচিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর। Daily Jai Jai Din 22.06.15

0 comments:

Post a Comment