রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

আজও মেলেনি স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি



‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’ শিরোনামে একটি প্রবন্ধ লিখে প্রচুর জনপ্রিয়তা পেয়েছিলেন প্রয়াত সাংবাদিক নির্মল সেন। সেটা ১৯৭৪ সালের কথা। তারপর কেটে গেছে ৩৮টি বছর। কিন্তু এই স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি কি নিশ্চিত হয়েছে? র‌্যাব এখন অনেকের কাছে একটি আতংকের নাম। র‌্যাবের অনেক ভালো অর্জন নষ্ট হয়ে গেছে কয়েকটি ঘটনায়। সর্বশেষ ঢাকার ৫৬ নম্বর ওয়ার্ডের বিএনপি নেতা রফিকুল ইসলামের মৃতদেহ পাওয়া গেল কুষ্টিয়ার কুমারখালী উপজেলার আদাবাড়ি-মনোহরপুর গ্রামের পেঁয়াজ ক্ষেতের পাশে। অভিযোগ র‌্যাবের বিরুদ্ধে। র‌্যাব তা অস্বীকার করলেও পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, র‌্যাবের পরিচয়ে কয়েক ব্যক্তি তার শ্বশুরবাড়ি থেকে তাকে তুলে নিয়ে যায়। তার মৃতদেহ পুলিশের হাতকড়া লাগানো অবস্থায় পাওয়া গেছে। পুলিশ বলছে, এ ধরনের হাতকড়া বাইরে কিনতে পাওয়া যায়! কী ভয়াবহ কথা! প্রকাশ্যে বা গোপনে যদি এ ধরনের হাতকড়া পাওয়া যায়, তাহলে তো গোয়েন্দা সংস্থাগুলোর সতর্ক হওয়ার কথা। তারা এটা বন্ধ করছে না কেন?
রফিকুল ইসলামের হত্যাকাণ্ডের সঙ্গে অনেক প্রশ্ন উঠেছে। ব্যবসায়িক বিরোধ, প্রথম স্ত্রীর সঙ্গে ছাড়াছাড়ি, সম্পত্তি ইত্যাদি নানা প্রশ্ন তার হত্যাকাণ্ডকে ঘিরে আবর্তিত হচ্ছে। এখন পুলিশ কিংবা র‌্যাবেরই দায়িত্ব হত্যাকাণ্ডের প্রকৃত মোটিভ খুঁজে বের করা। আমরা চাই না র‌্যাবের সব অর্জন দু’-একটি ঘটনায় ম্লান হয়ে যাক। সাংবাদিক দম্পতি রুনী-সাগরের হত্যাকাণ্ডের কূলকিনারা আজও আমরা করতে পারলাম না। আমাদের এতগুলো সংস্থা। রাষ্ট্র জনগণের ট্যাক্সের টাকা থেকে কোটি কোটি টাকা খরচ করে র‌্যাব, পুলিশসহ বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থার পেছনে। কিন্তু ফলাফল কী? বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে বারবার র‌্যাবের নাম এসেছে। অতীতে যাদের মৃতদেহ পাওয়া গিয়েছিল, তারা সমাজের উঁচু স্তরের কেউ নন। বরং প্রায় সবার বিরুদ্ধেই খুন, হত্যা, চাঁদাবাজির অভিযোগ ছিল। তারা কেউই সমাজের ভালো মানুষ ছিল না। তারপরও তাদের এমন মৃত্যু প্রত্যাশিত নয়। এই অস্বাভাবিক মৃত্যু আমরা কামনা করতে পারি না। কিন্তু ইলিয়াস আলীর ঘটনাকে আমরা কীভাবে ব্যাখ্যা করব? ইলিয়াস আলী সাধারণ কেউ নন। সাবেক ছাত্রনেতা ও বিএনপির ভবিষ্যৎ নেতাদের একজন। তিনি ‘হারিয়ে’ গেলেন। আমরা কেউ তার খোঁজ পেলাম না। র‌্যাব তো কত কিছুই করল। তার বাসায় সিসি ক্যামেরা বসানো হল। জানা গেল না কারা তাকে ধরে নিয়ে গেল। কেনই বা নিল? কী তার অপরাধ? তাকে গুম করার অভিযোগে হরতাল হল। কিন্তু ইলিয়াস আলী আর ফিরে এলেন না।
নির্মল সেন স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চেয়ে সংবাদপত্রে উপসম্পাদকীয় লিখেছিলেন, সেদিনের পরিস্থিতি আর আজকের পরিস্থিতি এক নয়। মানুষ বেড়েছে। শক্তিশালী বিরোধী দল রয়েছে। রয়েছে সংসদ। সবচেয়ে বড় কথা, তিন তদন্তকারী সংস্থা এখন অত্যন্ত শক্তিশালী। তাদের রয়েছে দক্ষ জনশক্তি। তারা বিদেশে প্রশিক্ষিত। রয়েছে আধুনিক যন্ত্রপাতি। কিন্তু তারপরও আজ পর্যন্ত জানা গেল না কে নিয়ে গেল ইলিয়াস আলীকে। র‌্যাব জানিয়েছে, তারা নেয়নি। তবে কারা নিল? রাষ্ট্র কেন ব্যর্থ হল ইলিয়াস আলীকে উদ্ধার করতে? রাষ্ট্র কেন ব্যর্থ হল রুনী ও সাগরের হত্যাকারীদের চিহ্নিত করতে? রাষ্ট্র কী জবাব দেবে ফারিয়ালকে। কী জবাব দেবে মেঘকে?
আমরা আমাদের সংবিধান নিয়ে গর্ব করি। গর্ব করারই কথা। এই সংবিধানে সাধারণ মানুষের অধিকারের যে নিশ্চয়তা দেয়া হয়েছে, খুব কম দেশের সংবিধানেই এ ধরনের নিশ্চয়তা রয়েছে। আমাদের সংবিধানের প্রস্তাবনায় বলা হয়েছে, ‘আমাদের রাষ্ট্রের অন্যতম মূল লক্ষ্য হইবে গণতান্ত্রিক পদ্ধতিতে এমন এক শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা, যেখানে সকল নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত হইবে।’ এমনকি সংবিধানের দ্বিতীয় ভাগে ১১ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রজাতন্ত্র হইবে একটি গণতন্ত্র, যেখানে মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার নিশ্চয়তা থাকিবে, মানবসত্তার মর্যাদা ও মূল্যের প্রতি শ্রদ্ধাবোধ নিশ্চিত হইবে এবং প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে।’ আমরা গণতন্ত্র চেয়েছি। গণতন্ত্রকে উন্নত পর্যায়ে নিয়ে যেতে চাই। সেই সঙ্গে চাই আমাদের মানবাধিকার নিশ্চিত করা হোক। মৌলিক মানবাধিকার আর গণতন্ত্র তো অঙ্গাঙ্গিভাবে জড়িত। একটিকে রেখে অপরটিকে বাদ দেয়া যাবে না। যদি মৌলিক মানবাধিকার লংঘিত হয়, তাহলে গণতন্ত্র অর্থহীন। আবার গণতন্ত্র অর্থহীন, যদি মৌলিক মানবাধিকার নিশ্চিত না হয়। ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি’ দাবি করে উপসম্পাদকীয় লিখেছিলেন নির্মল সেন। তারপর বুড়িগঙ্গা দিয়ে অনেক পানি বয়ে গেছে। অনেক সরকার এলো-গেল। কিন্তু অস্বাভাবিক মৃত্যু নিয়ে প্রশ্ন তো উঠেছেই। বর্তমানে গণতান্ত্রিক সরকার যখন ক্ষমতায়, তখন অস্বাভাবিক মৃত্যু বাড়ে কীভাবে? মানবাধিকার সংস্থা ‘অধিকার’ ক’দিন আগে এক প্রতিবেদনে জানিয়েছিল বর্তমান সরকারের আমলে গত এক বছরে কত ব্যক্তি প্রাণ হারিয়েছেন অথবা হারিয়ে গেছেন। সরকারি তথ্যে এসব পাওয়া যাবে না। কিন্তু ‘গুম’ একটি আতংকের নাম। বিরোধী রাজনীতিকদের মাঝ থেকে কে কখন ‘গুম’ হয়ে যান, সেই আতংকে থাকেন অনেকেই। গত ৯ জানুয়ারি প্রকাশিত হয়েছে ম্যাস লাইন মিডিয়া সেন্টারের এক প্রতিবেদন। তাতে বলা হয়েছে, সংবাদ প্রকাশের জের ধরে ১২৮ জন এবং পেশাগত দায়িত্ব পালনকালে ২৫৬ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, হবিগঞ্জের স্থানীয় সাংবাদিক জুনাইদ আহমেদ জুনেদকে হত্যা করে ২০ টুকরা করা হয়। কী ভয়ংকর কথা। জুনাইদ স্টার সাংবাদিক নন। রুনী-সাগরের হত্যাকাণ্ডের মতো বড় কাভারেজ পাননি। কিন্তু সেই হত্যাকাণ্ডের সঙ্গে কোন ‘রাজনীতি’ জড়িত না থাকলেও যে কারণেই তাকে হত্যা করা হোক না কেন, রাষ্ট্র তো এ ধরনের ঘটনায় নিশ্চুপ থাকতে পারে না? রাষ্ট্রের দায়িত্ব এখানে অনেক। প্রতিবেদনটিতে যে ২৫৬ জন সাংবাদিকের নির্যাতনের শিকার হওয়ার কথা বলা হয়েছে (২০১২), তাদের অধিকার তো খর্ব হয়েছে। তাদের মাঝে কতজন রাষ্ট্রযন্ত্র কর্তৃক নির্যাতিত হয়েছেন, কতজন গোষ্ঠীগতভাবে বা ব্যক্তিগত শত্র“তার জের ধরে নির্যাতিত হয়েছেন, প্রতিবেদনে তা খোলাসা করা হয়নি। তবে যে কোন পক্ষ থেকে নির্যাতনই অন্যায়। রাষ্ট্র এক্ষেত্রে চুপ করে বসে থাকতে পারে না।
নির্মল সেন প্রয়াত হয়েছেন, তিনি বেঁচে থাকলে এবং শেষ জীবনে যদি পুরোপুরি সুস্থ থাকতেন, তাহলে এই নির্যাতনের মাত্রা দেখে কী লিখতেন, আমি বলতে পারব না। তবে তার মাঝে এক ধরনের হতাশা আমি দেখেছি। আগের মতো, মধ্য বয়সে ১৯৭৪ সালে তার সেই বিখ্যাত লেখা তিনি পরে আর লিখতে পারেননি। এ সমাজে সাহস করে কথা বলার মানুষের সংখ্যা কমে গেছে। প্রবীণ সাংবাদিক এবিএম মূসা টকশোতে আওয়ামী লীগ কর্মীদের ব্যঙ্গোক্তি করে একটি মন্তব্য করেছিলেন (‘তুই চোর’)। ওই মন্তব্যের সঙ্গে সবাই যে একমত হবেন, তা তো নয়। কিন্তু প্রশাসনের সর্বোচ্চ ব্যক্তি যদি ওই মন্তব্যের রেশ ধরে মন্তব্য করেন, তখন সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া হয় বৈকি! আর যারা কলম ধরেন, তাদের মাঝে অলিখিতভাবে কাজ করে একটি ‘ভয়’। একজন সিনিয়র রাজনীতিক, যিনি মুক্তিযোদ্ধা, একটি ছোট দলের প্রধান হলেও অতীতে একটি বড় দলের মন্ত্রী ছিলেন, তিনি নিজে আমাকে বলেছেন, তিনি গভীর রাতের টকশোগুলোতে যান না শুধু ‘গুমে’র ভয়ে। তার মতো একজন ব্যক্তি যখন ‘গুম’ আতংকে থাকেন, তখন আমাদের মতো সাধারণ শিক্ষকের নিরাপত্তার নিশ্চয়তা কোথায়? এটা তো অস্বীকার করা যাবে না যে, একটি ‘ভয়ের আবহ’ তৈরি হয়েছে। বিএনপি নেতা রুহুল কবীর রিজভী এক মাসের ওপর বিএনপি অফিসে ‘বন্দি’। তার ভেতরেও কাজ করছে এক ধরনের ‘গুম’ তথা গ্রেফতার আতংক। আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের জীবন কাটে অফিসে। হাইকোর্ট তাকে জামিন দেয়নি। স্কাইপি সংলাপ ফাঁস করার পর তিনি নিজেও আতংকে আছেন।
এই যে ‘ভয়ের আবহ’, তা গণতন্ত্রের পরিপন্থী। সরকারের একটি বড় ব্যর্থতা যে, সরকার এই ‘ভয়ের আবহ’ থেকে মানুষকে মুক্তি দিতে পারেনি। যে কোন ব্যক্তি, তিনি যদি রাজনীতিক হন, সাংবাদিক হন কিংবা হন সাধারণ একজন মানুষ, তার নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। তিনি যদি অন্যায় করে থাকেন, রাষ্ট্র প্রচলিত আইন অনুযায়ী তাকে অন্যায়ের শাস্তি দেবে। কিন্তু একজন ব্যক্তি ‘গুম’ হবে কিংবা কোন ব্যক্তির মৃতদেহ পড়ে থাকবে পেঁয়াজ ক্ষেতের পাশে, কোন সভ্য দেশে এটা চিন্তাও করা যায় না। রফিকুল ইসলাম রাজনীতি করতেন, এটা আমার কাছে বিবেচ্য বিষয় নয়। বিবেচ্য বিষয়, তিনি আমার মতো এ দেশের একজন নাগরিক। তাকে যারাই হত্যা করুক না কেন, তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো প্রয়োজন। র‌্যাবের দিকে অঙ্গুলি নির্দেশ করা হয়েছে। হতে পারে দুষ্কৃতকারীরা র‌্যাবের নাম ব্যবহার করেছে। তার বিরুদ্ধে ঢাকায় যদি সিরিয়াস কোন মামলা না থেকে থাকে, তাহলে র‌্যাব বা পুলিশের তাকে না খোঁজারই কথা। এখন যারাই র‌্যাবের নাম ব্যবহার করে (?) তাকে অপহরণ করে হত্যা করেছে, র‌্যাবের নিজেদের স্বার্থেই উচিত তাদের খুঁজে বের করা। র‌্যাবের প্রয়োজন আছে। আজ আন্তর্জাতিক পর্যায়েও র‌্যাবের কর্মকাণ্ড মনিটর করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে র‌্যাবের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে র‌্যাবের সংশ্লিষ্টতা নিয়ে প্রশ্ন তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। র‌্যাবের মঙ্গলের জন্য এটা কোন ভালো খবর নয়। মৃত্যু যেন হয় স্বাভাবিক। পবিত্র কোরআন শরিফেও বলা হয়েছে, প্রতিটি মানুষকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। তাই রাস্তার পাশে, পেঁয়াজ ক্ষেতের পাশে, নদীতে ভাসমান অবস্থায় যখন কোন মৃতদেহ পাওয়া যায়, তখন নির্মলদার সঙ্গে একাÍ হয়েই বলতে হয়, ‘আমি স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’। দুঃখটা হচ্ছে, ৩৮ বছর আগে নির্মলদা এ কথাগুলো বলেছিলেন। আজ ৩৮ বছর পরও আমাকে লিখতে হচ্ছে স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টির কথা। তাহলে কি আমরা আরও ৩৮ বছর অপেক্ষা করব স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি পাওয়ার নিশ্চয়তার জন্য।
Daily JUGANTOR
13.1.13

0 comments:

Post a Comment