রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ সংক্রান্ত অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের একটি ওয়েবসাইট। লেখকের অনুমতি বাদে এই সাইট থেকে কোনো লেখা অন্য কোথাও আপলোড, পাবলিশ কিংবা ছাপাবেন না। প্রয়োজনে যোগাযোগ করুন লেখকের সাথে

মমতা ব্যানার্জি কি পারবেন

মমতা ব্যানার্জি কি পারবেন? এটি এখন সর্বভারতীয় রাজনীতিতে এক মিলিয়ন ডলারের প্রশ্ন। পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন বামপন্থিদের ক্ষমতা থেকে উৎখাতের যে 'সংগ্রাম' মমতা ব্যানার্জি শুরু করেছিলেন আজ থেকে প্রায় ১১ বছর আগে, এতদিন সেই 'সংগ্রাম'-এ তিনি তেমন একটা সুবিধা করতে পারেননি বটে; কিন্তু এবারের হিসাব-নিকাশটা যেন একটু ভিন্ন। পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন শুরু হয়েছে ১৮ এপ্রিল থেকে। ছয় দফায় ভোটগ্রহণ হবে, শেষ হবে ১০ মে। আর ১৩ মে জানা যাবে কে হতে যাচ্ছেন পশ্চিমবঙ্গের পরবর্তী মুখ্যমন্ত্রী। তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা ব্যানার্জি কেন্দ্রের রেলমন্ত্রী। কেন্দ্রে তিনি কোয়ালিশন সরকারে আছেন। পশ্চিমবঙ্গেও 'নির্বাচনী ঐক্য' করেছেন কংগ্রেসের সঙ্গে। বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে কংগ্রেসকে দিয়েছেন ৬৪টি, নিজ দল তৃণমূলের রয়েছে ২২৮টি। নির্বাচনী প্রচারণাকে সামনে রেখে পশ্চিমবঙ্গে এখন ভিভিআইপিদের ভিড়_ সোনিয়া গান্ধী, মনমোহন সিং থেকে শুরু করে মায় রাহুল গান্ধী পর্যন্ত এখানে এসেছেন জনসভা করতে। আর প্রণব বাবু তো আছেনই, প্রণব বাবুর ছেলেও এবার বিধানসভার নির্বাচনে প্রার্থী।

নির্বাচনের পাল্লা যে কাদের অনুকূলে, বোঝা মুশকিল। একটি গোয়েন্দা রিপোর্ট ভারতীয় পত্র-পত্রিকায় ছাপা হয়েছে। তাতে বলা হয়েছে, তৃণমূলের নেতৃত্বাধীন জোট প্রায় ১৯০টি আসনে জিতে বিজয়ী হবে। আর তৃণমূল নিজেই পাবে অন্তত ১৬৫টি আসন। যদিও মমতা ব্যানার্জি এবার নির্বাচনে প্রার্থী হননি। কিন্তু জোট জিতলে তিনিই হবেন মুখ্যমন্ত্রী। আর সেটা যদি হয় তাহলে পশ্চিমবঙ্গের রাজনীতির জন্য তা হবে একটি 'ইতিহাস'। ১৯৭৭ সাল থেকেই বামফ্রন্ট পশ্চিমবঙ্গের ক্ষমতায়। একসময় পশ্চিমবঙ্গের অবিসংবাদিত নেতা ছিলেন জ্যোতি বসু। তার দক্ষ নেতৃত্বে বামফ্রন্ট বারবার বিধানসভার নির্বাচনে বিজয়ী হয়েছে। তিনি একটি 'ক্যারিসম্যাটিক নেতৃত্ব' তৈরি করেছিলেন। আজ বলতে দ্বিধা নেই, মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সেই 'ক্যারিসম্যাটিক নেতৃত্ব' সৃষ্টি করতে পারেননি। ২০০০ সালের নভেম্বরে ৮৭ বছর বয়সে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন জ্যোতি বসু। তার পদত্যাগ বুদ্ধদেব ভট্টাচার্যকে মুখ্যমন্ত্রীর পদে বসায়। ১৯৭৭ সাল থেকেই জ্যোতি বসু পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকারের নেতৃত্ব দিয়ে আসছিলেন। মৃত্যুর আগপর্যন্ত তিনি পার্টির জন্য কাজ করে গেছেন (সিপিএম)। এখানে বলা ভালো, বিশ্ব সমাজতান্ত্রিক আন্দোলন যখন সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনা রাজনীতিনির্ভর হয়ে উঠেছিল, তখন সিপিআই(এম) এ দুই শিবিরের বাইরে তৃতীয় একটি ধারার সূচনা করেছিল। মার্কসবাদী আদর্শে বিশ্বাসী হয়েও সিপিআই(এম)-এর সদস্যরা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন ও পশ্চিমবঙ্গসহ তিনটি রাজ্যে সরকারও গঠন করেছেন। সিপিআই(এম)-এর রাজনীতির সঙ্গে 'ইউরো কমিউনিজম'-এর তুলনা করা যায়। মধ্য সত্তরের দশকে পশ্চিম ইউরোপের তিনটি দেশের কমিউনিস্ট পার্টি (স্পেন, ইতালি ও ফ্রান্স) এই ইউরো কমিউনিজমের রাজনীতি শুরু করেছিল। যেখানে তারা সংসদীয় রাজনীতিকে সমর্থন করেছিল। পশ্চিমবঙ্গে সিপিআই(এম) সমাজতন্ত্রকে এখনও আদর্শ হিসেবে ধরে রেখেছে। তবে নিঃসন্দেহে তাদের রাজনীতিতে বেশকিছু পরিবর্তন এসেছে। অনেকেরই মনে থাকার কথা, ভারতের কমিউনিস্ট পার্টির জন্ম ভারতের বাইরে, তাসখন্দে। ওই সিপিআই থেকে একটা অংশ বেরিয়ে গিয়ে ১৯৬৪ সালে গঠন করেছিল সিপিআই(এম)। পরবর্তী ক্ষেত্রে সিপিআই(এম) থেকে একটা অংশ বেরিয়ে গিয়ে ১৯৬৯-৭০ সালে গঠন করেছিল সিপিআই (মার্কসিস্ট-লেলিনিস্ট), যারা নকশালবাড়ি আন্দোলনের সূচনা করেছিল।

পশ্চিমবঙ্গে বামফ্রন্টের রাজনীতির সূচনা হয়েছিল ১৯৬৭ সালে। ওই সময়ে সিপিআই ও সিপিআই(এম) অন্য কয়েকটি বাম সংগঠনকে নিয়ে গঠন করেছিল যুক্তফ্রন্ট। ফ্রন্ট ১৯৬৭ সালের নির্বাচনে (বিধানসভা) কংগ্রেসকে পশ্চিমবঙ্গে পরাজিত করেছিল। পরিণতিতে কেন্দ্রের সঙ্গে ফ্রন্টের সম্পর্কের অবনতি ঘটেছিল। ওই সময় কংগ্রেস তার 'নয়া রাজনীতি' শুরু করে ও সিপিআইর সঙ্গে 'ঐক্য' গড়ে তোলে। সিপিআই ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা ঘোষণা (জুন-১৯৭৫) সমর্থন করেছিল। যদিও ১৯৭৮ সালে পার্টির ১১তম কংগ্রেসে ওই সিদ্ধান্ত ভুল ছিল বলে চিহ্নিত করে। সিপিআই ওই সময়ে একটি 'বাম ও গণতান্ত্রিক মোর্চা' গঠন করার আহ্বান জানিয়েছিল। এর আগে ১৯৭৭-৭৮ সালে সর্বভারতব্যাপী লোকসভা ও বেশক'টি রাজ্যের বিধানসভার নির্বাচনে কংগ্রেস-সিপিএম আঁতাতের ভরাডুবি ঘটেছিল। ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে সিপিআই(এম) ১৭৭টি আসন পেয়ে বিজয়ী হলেও একটি বামফ্রন্ট সরকার সেখানে গঠন করেছিল, সেই থেকে শুরু। ২০০১ সালের ১৮ মে বর্তমান মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। বুদ্ধদেব ভট্টাচার্যের নেতৃত্বে বামফ্রন্ট সর্বশেষ ষষ্ঠ ও সপ্তমবারের মতো বিধানসভার নির্বাচনে বিজয়ী হয়েছিল। তৃণমূল কংগ্রেস এবার কংগ্রেসের সঙ্গে ঐক্য করলেও গেল বিধানসভার নির্বাচনে মমতা ব্যানার্জি একাই নির্বাচনে অংশ নিয়েছিলেন।

যারা পশ্চিমবঙ্গের রাজনীতির কিছুটা খোঁজখবর রাখেন, তারা জানেন সিপিআই(এম)-এর রাজনীতির কারণেই দলটি সেখানে জনপ্রিয়। পশ্চিমবঙ্গের ভূমি সংস্কার, পঞ্চায়েত ব্যবস্থা, বেকার-ভাতা ইত্যাদি কর্মসূচি সিপিআই(এম)-এর উদ্যোগে বাস্তবায়িত হয়েছে। এবং তাতে সাধারণ মানুষ উপকৃত হয়েছে। পশ্চিমবঙ্গ আজ খাদ্যে উদ্বৃত্ত একটি রাজ্য। হেক্টরপ্রতি এখানে খাদ্য উৎপাদনের পরিমাণ বেশি। ভূমি সংস্কার হচ্ছে বাম সরকারের একটি বড় সাফল্য। সিলিংবহির্ভূত জমি উদ্ধার করা ও সেই জমি ভূমিহীনদের মধ্যে বণ্টন করে বাম সরকার একটি বড় ধরনের সাফল্য অর্জন করেছে। বর্গাচাষিদের জমির অধিকারও নিশ্চিত করা হয়েছে। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ব্যবস্থা ভারতব্যাপী স্বীকৃত। এই পঞ্চায়েত ব্যবস্থা তিন স্তরবিশিষ্ট। পঞ্চায়েত ব্যবস্থায় একদম তৃণমূল পর্যায়ে গণতন্ত্র বিকশিত হয়েছে। মহিলাদের সার্বিক অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে এ ব্যবস্থায়। পঞ্চায়েত ব্যবস্থায় সব হিসাব-নিকাশ জনগণের কাছে দাখিল করতে হয়। গণসাক্ষরতা সরকারের আরেকটি বড় সাফল্য। বাম সরকার সমাজতান্ত্রিক আদর্শনির্ভর কেন্দ্রীয় নিয়ন্ত্রিত অর্থনীতির প্রবক্তা হলেও বিশ্বের অর্থনীতি বিকাশের সঙ্গে তাল রেখে মুক্তবাজার অর্থনীতিও চালু হয়েছে পশ্চিমবঙ্গে। যথেষ্ট পুঁজি বিনিয়োগ হয়েছে পশ্চিমবঙ্গে। তবে নন্দীগ্রামে কৃষিভূমি অধিগ্রহণ ও টাটাকে জমি দেওয়ার প্রতিবাদে সেখানে যে আন্দোলন গড়ে উঠেছিল (২০০৭ সালে), তার একক নেতৃত্ব দিয়েছিলেন মমতা ব্যানার্জি। তিনি দীর্ঘদিন অনশন পর্যন্ত করেছিলেন, যা তাকে একজন লড়াকু সৈনিকে পরিণত করেছিল। তিনি সাধারণ মানুষের মধ্যে কিছুটা আস্থা গড়ে তুলতে পেরেছেন বলেই মনে হয়।

নির্বাচনী প্রচারণায় মমতা ব্যানার্জি যেসব বক্তব্য রাখছেন, তাতে করে মানুষ আকৃষ্ট হচ্ছে। মমতা নিজে বলেছেন, তিনি দার্জিলিং এবং জঙ্গলমহলে গিয়ে সেখানকার স্থানীয় মানুষের সঙ্গে কথা বলে মানবিকতা এবং উন্নয়ন দিয়েই সমস্যার সমাধান করবেন। তিনি বলেছেন, জঙ্গলমহলে তিনি এমন পরিস্থিতি সৃষ্টি করতে চান, যেখানে মাওবাদী দমনে কেন্দ্র ও রাজ্যের যৌথ বাহিনীর দরকার হবে না। তিনি ঘোষণা করেছেন, তৃণমূল কংগ্রেস ও কংগ্রেস জোট ক্ষমতায় এলে কৃষি ও শিল্প দুটি বিষয়েই সমান গুরুত্ব দেওয়া হবে। মমতার কথায়, 'কৃষি আমাদের অনুপ্রেরণা, শিল্প আমাদের চেতনা।' কৃষকদের সমস্যা সমাধানে রাজ্যে নতুন জমিনীতি প্রণয়নের পাশাপাশি শিল্পের জন্য জমি ব্যাংকেরও ঘোষণা দেন মমতা। বেকার যুবকদের আকৃষ্ট করতে 'এমপ্লয়মেন্ট ব্যাংক' প্রতিষ্ঠারও ঘোষণা দিয়েছেন মমতা। যদিও মমতা ব্যানার্জির কথায় বিশ্বাস না রাখার জন্য আহ্বান জানিয়েছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। বিমান বসু আরও অভিযোগ করেছেন, এবারের সাধারণ বাজেটে সার, খাদ্যপণ্য, জ্বালানিসহ সাধারণ মানুষের প্রয়োজনীয় জিনিসের ওপর থেকে ২০ হাজার কোটি টাকা ভর্তুকি তুলে নিয়েছে কেন্দ্রে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকার। আর কেন্দ্রে তৃণমূল এই জোট সরকারের শরিক।
কলকাতার পত্র-পত্রিকা ঘেঁটে এমনটাই মনে হচ্ছে যে, পুরো পশ্চিমবঙ্গে একটা বামবিরোধী জনমত তৈরি হয়েছে। তবে তৃণমূল-কংগ্রেস জোট খুব সহজেই যে পার পেয়ে যাবে তা মনে করারও কোনো কারণ নেই। কেননা কংগ্রেসের অনেক বিদ্রোহী 'হেভিওয়েট' প্রার্থী জোটের মনোনয়ন না পেয়ে নির্দলীয় প্রার্থী হয়েছেন। তারা জোটের ভোট কাটবেন, যা কি-না বামফ্রন্টের প্রার্থীদের বিজয়ী হতে সাহায্য করবে। তাদের সংখ্যা একেবারে কম নয়। ১৯৯৭ সালে প্রদেশ কংগ্রেস থেকে বেরিয়ে গিয়ে তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি গঠন করেছিলেন তৃণমূল কংগ্রেস। আজ তৃণমূল পশ্চিমবঙ্গে অন্যতম শক্তি, প্রধান বিরোধী দল। কংগ্রেস এ রাজ্যে প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করতে পারেনি। মমতা ব্যানার্জি এককভাবে বামবিরোধী প্রচারণা চালিয়ে গেছেন। তার এ ভূমিকা তাকে যদি পশ্চিমবঙ্গে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করে, তাহলে অবাক হওয়ার কিছু নেই।

ড. তারেক শামসুর রেহমান : অধ্যাপক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
tsrahmanbd@yahoo.com
[সূত্রঃ সমকাল, ১৯/০৪/১১]

0 comments:

Post a Comment